বর্তমান বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের ৪ হাজার ৩০০ কোটি ডলারের অধিগ্রহণ প্রস্তাব গ্রহণ করতে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। টুইটারের পরিচালনা পর্ষদ সোমবারই এই বিষয়ে ঘোষণা দিতে যাচ্ছে বলে প্রত্যাশা করা হচ্ছে।

মার্কিন ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী এই কর্মকর্তা টুইটার কিনে নেওয়ার প্রস্তাবকে তার ‘সেরা ও চূড়ান্ত’ বলে অভিহিত করেছেন। এই বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে রয়টার্স বলেছে, টুইটার সাধারণ শেয়ার মালিকদের ৫৪ ডলার ২০ সেন্ট দামে শেয়ার বিক্রির পরামর্শ দিতে পারে। আর এই ঘোষণা সোমবারেই দিতে পারে টুইটারের পরিচালনা পর্ষদ। 

ইলন মাস্ক টুইটারের বিভিন্ন ধরনের নীতির সমালোচক। তিনি এই প্রতিষ্ঠানটিকে ‌‌‘নিরঙ্কুশ বাক স্বাধীনতার’ প্ল্যাটফর্ম হতে হবে বলে মন্তব্য করেন। টেসলার প্রধান নির্বাহী এই কর্মকর্তা বলেছেন, বাকস্বাধীনতার জন্য প্রকৃত প্ল্যাটফর্ম হিসেবে গড়ে তুলতে এবং এর পরিসর বাড়াতে টুইটারকে ব্যক্তিগতভাবে কিনে নেওয়া দরকার।

টুইটারকে অধিগ্রহণ করার মাত্র চারদিন আগে একটি অর্থায়ন প্যাকেজ ঘোষণা করেছিলেন ইলন মাস্ক। তার ওই প্রস্তাবের পর টুইটারে নির্বাহী পর্ষদ এটি নিয়ে গুরুত্বের সাথে চিন্তা-ভাবনা শুরু করে। টুইটারের অনেক অংশীদার চুক্তির সুযোগ হাতছাড়া না করার জন্য কোম্পানিটির প্রতি আহ্বান জানিয়েছিল।

মাস্ক বর্তমানে টুইটারে ৯ দশমিক ১ শতাংশ শেয়ারের মালিক এবং সামাজিক যোগাযোগের এই মাধ্যম কোম্পানির দ্বিতীয় বৃহত্তম শেয়ারহোল্ডার তিনি।

এর আগে, ইলন মাস্কে  পরিচালনা বোর্ডে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছিল টুইটার। কিন্তু স্পেসএক্স টুইটারের সেই আহ্বান নাকচ করে দেয়। যদিও এর আগে টুইটারের বোর্ড অব ডিরেক্টরস মাস্কের কিনে নেওয়ার প্রস্তাবের বিরোধিতা করে নতুন একটি ধারা তৈরি করেছিল, যা মাস্কের পক্ষে বাজারের মাধ্যমে কোম্পানির ১৫ শতাংশের বেশি শেয়ার কিনে নেওয়াকে কঠিন করে তুলতে পারে।

গত শুক্রবার কোম্পানির বেশ কয়েকজন শেয়ারহোল্ডারের সাথে মাস্কের সাক্ষাতের পরে টুইটারের পরিচালনা পর্ষদের চিন্তা-ভাবনায় পরিবর্তন আসে। বৃহস্পতিবার টেসলার সিইও ইলন মাস্ক বলেছিলেন, তিনি লেনদেনের অর্থায়নের জন্য ইতোমধ্যে ৪ হাজার ৬০০ কোটি ডলার প্রস্তুত রেখেছেন।

ফোর্বস ম্যাগাজিনের বিচারে বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক টুইটারের ক্রয়মূল্যের বেশিরভাগ অংশ ব্যক্তিগত অর্থ থেকে পরিশোধের আলোচনা করছেন। টুইটার কেনার এই প্রক্রিয়ায় তিনি টেসলাকে জড়াবেন না বলে জানিয়েছেন।

সূত্র: রয়টার্স, এনডিটিভি।

এসএস