ইয়েমেনে হুথি বিদ্রোহীদের সঙ্গে সৌদি আরব ও আমিরাতের দ্বন্দ্ব নতুন মোড় নেওয়ায় বিশ্বজুড়ে করোনা মহামারি দেখা দেওয়ার পর থেকে জ্বালানি তেলের পড়তে থাকা বৈশ্বিক বাজার ফের চাঙ্গা হয়ে ওঠার আঁচ পাওয়া যাচ্ছে। সোমবার আন্তর্জাতিক বাজারে তেলের দাম সেই ইঙ্গিতই দিচ্ছে।   

এইদিন আন্তর্জাতিক বাজারে ব্রেন্টের প্রতি ব্যারেল অপরিশোধিত পেট্রোলিয়ামের দাম ১.৮ শতাংশ বেড়ে হয়েছে ৬৩.৫২ ডলারে এবং ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট বা ডব্লিউটিআইয়ের প্রতি ব্যারেল অপরিশোধিত পেট্রোলিয়ামের দাম ১.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬০.৭৫ ডলারে।

২০২০ সালের ২২ জানুয়ারির পর সোমবারের এই মূল্যকে সর্বোচ্চ বলে জানিয়েছেন পেট্রোলিয়ামের আন্তর্জাতিক বাজার বিশ্লেষকরা। গতবছর ২২ জানুয়ারি আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ও ডব্লিউটিআইর প্রতি ব্যারেল অপরিশোধিত পেট্রোলিয়াম বিক্রি হয়েছে যথাক্রমে ৬৩.৭৬ এবং ৬০.৯৫ ডলারে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, করোনা মহামারির ১৩ মাসের মধ্যে সোমবার সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে অপরিশোধিত পেট্রোলিয়াম। প্রতিবেদনে আরো বলা হয়, গতসপ্তাহ থেকেই বাড়তে শুরু করে অপরিশোধিত জ্বালানি তেলের দাম। এ পর্যন্ত আন্তর্জাতিক বাজারে এই দাম বেড়েছে প্রায় ৫ শতাংশ।

ইয়েমেনে সংঘাত বন্ধ করতে সম্প্রতি সৌদি আরব ও আমিরাতের কাছে অস্ত্র বিক্রি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন। এরপর থেকে এক নতুন মাত্রা পেয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের সৌদি আরবের দ্বন্দ্ব।

সোমবার দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল জানিয়েছে, রোববার গভীর রাতে সৌদি আরবের দিকে তাগ করে হুথি বিদ্রোহীদের ছুঁড়ে দেওয়া একটি বিস্ফোরক ভর্তি ড্রোন শনাক্ত ও ধ্বংস করেছে সৌদি সেনাবাহিনী। ওই ঘটনার পর সোমবার দিনের শুরু থেকেই আন্তর্জাতিক বাজারে বাড়তে শুরু করে পেট্রোলিয়ামের দাম।

পরিশোধিত তেলের আন্তর্জাতিক বাজার বিশেষজ্ঞ কাজুহিতো সাইতো বলেন, ‘প্রধানত প্রধানত দু’টি কারণে সাম্প্রতিক চাঙ্গাভাব তৈরি হয়েছে – (১) মধ্যপ্রাচ্যে উত্তেজনা, বিশেষ করে ইয়েমেনে হুথি বিদ্রোহীদের সঙ্গে সৌদি আরব ও আমিরাতের সংঘাত বৃদ্ধি  এবং (২) করোনা মহামারির প্রণোদনা হিসেবে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা।’

এছাড়া পেট্রোলিয়াম উৎপাদন ও রপ্তানি করা দেশগুলোর সংগঠন ওপেক থেকে তেল উৎপাদন কমিয়ে দেওয়ার যে নির্দেশনা দেওয়া হয়েছে, সেটিও এক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রেখেছে বলে মনে করছেন সাইতো।

জাপানের জ্বালানি পণ্যের বাজার বিশ্লেষক সাতোরু ইয়োশিদা অবশ্য মনে করেন, করোনা মহামারি মোকাবিলায় বিশ্বজুড়ে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে, তার প্রভাবেই চাঙ্গা হচ্ছে বাজার।

বার্তাসংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশে টিকাদান কর্মসূচি শুরু হয়েছে, অর্থনীতি আবার সচল করার প্রক্রিয়াও শুরু হয়েছে বিভিন্ন দেশে, পাশাপাশি তেল উৎপাদন নিয়ন্ত্রণেও পদক্ষেপ নিয়েছে ওপেক… এসব কারণেই ফের বাজার চাঙ্গা হচ্ছে।’

তিনি আরো বলেন, ‘এই ধারা যদি অব্যাহত থাকে তাহলে চলতি বছরের মাঝামাঝি নাগাদ আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল অপরিশোধিত পেট্রোলিয়ামের দাম ৭০ ডলার পর্যন্ত উঠতে পারে।’

সূত্র: রয়টার্স

এসএমডব্লিউ