আবারও স্পাইসজেটের অন্ডালগামী বিমানে বিভ্রাট। কয়েকদিন আগেই মুম্বাই-অন্ডাল ফ্লাইট টার্বুলেন্সে পড়ে। এতে আহত হন ১৪ যাত্রী। এবার চেন্নাই থেকে অন্ডালগামী ফ্লাইটের ইঞ্জিনে দেখা দিল বিভ্রাট দেখা দেয়। ফলে মধ্য আকাশ থেকেই চেন্নাই ফিরে যেতে হয়। 

জানা গেছে, স্পাইসজেটের এসজি-৩৩১ ওড়ানোর সময় বোয়িং বি৭৩৭-৮ ম্যাক্স বিমানের ভিটি-এমএক্সএ'র ইঞ্জিনে কিছুটা সমস্যা দেখা দেয়। ফলে পাইলট দুর্গাপুরগামী স্পাইসজেটের বিমানটিকে মঙ্গলবার রাতে চেন্নাইয়ে নিয়ে যান।   

এর আগে, মুম্বাই থেকে উড়ে আসা অন্ডালগামী বিমানে ঝাঁকুনির জেরে আহত হন ১৪ জন যাত্রী এবং এক বিমানকর্মী সহ মোট ১৫ জন। তাদের মধ্যে দশজনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। রোববার সন্ধ্যা ৭টার দিকে এ ঘটনা ঘটে। টার্বুলেন্সে পড়ে বিমানের ভেতরে ছাদের অংশ খসে পড়ে। 

দুর্গাপুরগামী স্পাইসজেট বিমানের কর্মীদের বরখাস্ত করা হয় ডিরেক্টরেট অব সিভিল এভিয়েশনের পক্ষ থেকে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তারা কাজে যোগ দিতে পারবেন না। এয়ারক্রাফট ইঞ্জিনিয়ার ও স্পাইসজেটের রক্ষণাবেক্ষণ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকেও বরখাস্ত করা হয়েছে। 

ঘটনার পর বিমানের ভেতরের একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। ৪২ সেকেন্ডের ক্লিপে দেখা যায়, একজন যাত্রী তার মোবাইল ক্যামেরায় ভিডিও ধারণ করছেন এবং আশেপাশের অন্যরা কী ঘটছে তা বোঝার চেষ্টা করছেন। প্লেনের মেঝেতে অনেক জিনিস ছড়িয়ে থাকতে দেখা যায়।  

ভিডিওতে আরও দেখা যায়, যাত্রীদের মাথার উপরে থাকা লাগেজ রাখার বাঙ্ক খোলা। সেখান থেকে লাগেজ পড়ে অনেকে আহত হন বলে অনুমান করা হয়। শেষ পর্যন্ত অবশ্য বিমানটি নিরাপদেই অন্ডাল বিমানবন্দরে নামে।

আরএইচ