ইউক্রেনে রাশিয়ার আক্রমণের জেরে ঐতিহাসিক নীতি পাল্টে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের আবেদন করছে ফিনল্যান্ড। রোববার ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো বলেছেন, ন্যাটো সামরিক জোটের সদস্যপদের জন্য আবেদন করবে তার দেশ।

রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের এক হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। মস্কো বলেছে, শক্তিশালী ৩০ সদস্যের ট্রান্সআটলান্টিক জোটে যোগ দেওয়া হেলসিঙ্কির জন্য ‌ভুল হবে এবং এটি দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষতি করবে।

এদিকে, নিরাপত্তা নিয়ে উদ্বেগের মাঝেই সদস্য পদের জন্য জনসমর্থন বৃদ্ধি পাওয়ায় সুইডেনও ফিনল্যান্ডের পথে হাঁটবে বলে প্রত্যাশা করা হচ্ছে। 

ন্যাটো জোটের সদস্যপদের পক্ষে গত বৃহস্পতিবার নিনিস্তো ও ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন নিজেদের অবস্থান জানানোর পর রোববার আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন ফিনিশ প্রেসিডেন্ট।

হেলসিঙ্কিতে প্রেসিডেন্ট প্রাসাদে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নিনিস্তো বলেন, ‌আজ আমরা, প্রেসিডেন্ট এবং সরকারের পররাষ্ট্রনীতি সংক্রান্ত কমিটি একসঙ্গে সিদ্ধান্ত নিয়েছি যে ফিনল্যান্ড... ন্যাটো সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করবে।

এর আগে, শনিবার নিনিস্তো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এই জোটে যোগদানের ব্যাপারে ফিনল্যান্ডের পরিকল্পনার কথা জানাতে টেলিফোন করেছিলেন। টেলিফোনে আলাপকালে পুতিন বলেন, এ ধরনের পদক্ষেপ রুশ-ফিনিশ সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে।

টেলিফোনে আলোচনার বিষয়ে ফিনিশ প্রেসিডেন্ট বলেন, আমি অথবা ফিনল্যান্ড, আশপাশে লুকিয়ে লুকিয়ে চুপচাপ অদৃশ্য হয়ে যাওয়ার মতো নই। ইতোমধ্যে যা বলা হয়েছে তা সংশ্লিষ্ট পক্ষকেও সরাসরি বলা ভালো এবং আমি এটাই করতে চেয়েছিলাম।

নর্ডিক অঞ্চলের দেশগুলোর ন্যাটোতে যোগদানের বিষয়ে আঙ্কারা আপত্তি তোলায় ফিনিশ প্রেসিডেন্ট নিনিস্তো তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সাথে আলোচনায় বসতে প্রস্তুত বলে জানিয়েছেন। ন্যাটোর সদস্য হিসেবে তুরস্ক ফিনল্যান্ডের আবেদনে ভেটো দিতে পারে।

সূত্র: রয়টার্স।

এসএস