ভারতের পশ্চিমবঙ্গের বনগাঁ দক্ষিণ বিধানসভার নির্বাচনে তৃণমূল দলের হয়ে ভোটে লড়েন আলোরানি সরকার। অভিযোগ উঠেছে তার নাম রয়েছে বাংলাদেশের ভোটার তালিকায়।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, এ সংক্রান্ত মামলা কলকাতা হাইকোর্টে ওঠে। শুনানি চলাকালে বিচারপতি বিবেক চৌধুরী তার ইলেকশন পিটিশন খারিজ করে দেন। এখন থেকে তিনি নিজেকে আর ভারতীয় নাগরিক বলতেও পারবেন না এমন রায়ও দেয় কলকাতা হাইকোর্ট।

সূত্রের খবর, বনগাঁ বিধানসভা কেন্দ্র থেকে জয়ী বিজেপি প্রার্থী স্বপন মজুমদারের বিরুদ্ধে সম্প্রতি কলকাতা হাইকোর্টে মামলা করেন আলোরানি সরকার। গত বিধানসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী আলোরানি বিজেপির স্বপন মজুমদারের কাছে দুই হাজারের বেশি ভোটে পরাজিত হন। পরে তিনি বিজেপির প্রার্থীর বিরুদ্ধে হাইকোর্টে যাওয়ার সিদ্ধান্ত নেন। এরপর হাইকোর্টে শুনানি চলাকালে বিরোধীপক্ষের আইনজীবী তৃণমূল নেত্রীর বিরুদ্ধে অভিযোগ করে বলেন, ‘বাংলাদেশের ভোটার লিস্টে নাম রয়েছে আলোরানি সরকারের।’
 
জানা গেছে, আলোরানিকে ভারত ছাড়া করতে দেশটির নির্বাচন কমিশনের কাছে চিঠি লিখতে যাচ্ছে কলকাতা হাইকোর্ট। আরও জানা গেছে, আলোরানির বিয়ে হয়েছে বাংলাদেশে। তার স্বামী এখনো ওই বাংলাদেশেই থাকেন।

এরপরই শুরু হয় বিতর্ক। কলকাতা হাইকোর্টের শুনানি চলাকালে বিচারপতি বিবেক চৌধুরী বলেন, আমাদের কাছে জানানো হয়েছে যে বাংলাদেশের ভোটার তালিকায় তৃণমূল প্রার্থী আলোরানি সরকারের নাম রয়েছে। দুই দেশের নাগরিকত্ব নেওয়া কখনোই উচিত নয়। তিনি নিজেকে আর এই দেশের নাগরিক বলে দাবি করতে পারবেন না। এটা আইন বিরুদ্ধ।

এছাড়া বিচারপতি বিবেক চৌধুরী দেশটির নির্বাচন কমিশনকে নাগরিকত্বের নিয়ম খতিয়ে দেখতে বলেন এবং সেই অনুযায়ী পদক্ষেপ নেওয়ারও নির্দেশ দেন।

এসএসএইচ