ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (ফাইল ছবি)

মস্কো-কিয়েভ সংঘাতে ইউক্রেনকে পূর্ণ সমর্থন দিতে জার্মানির প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। একইসঙ্গে ইউরোপীয় এই পরাশক্তি দেশটিকে রাশিয়া নিয়ে চিন্তা কম করতেও আহ্বান জানিয়েছেন তিনি।

জার্মানির সরকারি সম্প্রচারমাধ্যম জেডডিএফ’র সঙ্গে একটি সাক্ষাৎকারে প্রেসিডেন্ট জেলেনস্কি এই মন্তব্য করেন। মঙ্গলবার (১৪ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার চলমান সামরিক আগ্রাসনে কিয়েভকে পূর্ণ সমর্থন দেওয়ার জন্য জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। একইসঙ্গে মস্কোর সঙ্গে বার্লিনের সম্পর্কের সম্ভাব্য প্রতিক্রিয়া নিয়ে জার্মান চ্যান্সেলর খুব বেশি উদ্বিগ্ন বলেও অভিযোগ করেছেন তিনি।

সাড়ে তিন মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। আর এই অভিযানের মধ্যেই আগামী বৃহস্পতিবার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরে যেতে পারেন বলে জল্পনা রয়েছে। আর এই জল্পনার মধ্যেই জার্মান পাবলিক ব্রডকাস্টার জেডডিএফ’কে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি এই মন্তব্য করলেন।

সাক্ষাৎকারে ইউক্রেনের এই প্রেসিডেন্ট বলেন, ‘জার্মানি যে ইউক্রেনকে সমর্থন করে সে বিষয়ে চ্যান্সেলর শলৎসের কাছ থেকে আমাদের নিশ্চিত হওয়া দরকার। তিনি এবং তার সরকারকে সিদ্ধান্ত নিতে হবে: ইউক্রেন ও রাশিয়া নিয়ে ভারসাম্যপূর্ণ সম্পর্ক চলতে পারে না।’

অনলাইন ম্যাগাজিন ফোকাস, ইতালীয় সংবাদপত্র লা স্ট্যাম্পাকে উদ্ধৃত করে জানিয়েছে, তিনজন ইউরোপীয় নেতা আগামী বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিয়েভে সফরে যাবেন।

এছাড়া গত রোববার পৃথক একটি রিপোর্টে বলা হয়েছে, তারা জি-৭ এর শীর্ষ সম্মেলনের আগেই ইউক্রেনের রাজধানীতে যাওয়ার পরিকল্পনা করছেন। চলতি জুন মাসের শেষের দিকে গ্রুপ অব সেভেনের সম্মেলন হওয়ার কথা রয়েছে।

জার্মানি অবশ্য এখনও এই রিপোর্টগুলোর কোনোটিই নিশ্চিত করেনি।

টিএম