ইরানের দক্ষিণাঞ্চলীয় কিশ দ্বীপে পরপর অন্তত তিনটি ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার স্থানীয় সময় সকাল ১০টা ৬ মিনিট থেকে ১২টা ৪৮ মিনিট পর্যন্ত দফায় দফায় এই ভূকম্পন অনুভূত হয়েছে। 

ইরানে আঘাত হানা এই ভূমিকম্পে আরব উপসাগরীয় অঞ্চলের বাহরাইন, সৌদি আরব, ইরান, কাতার এবং সংযুক্ত আরব আমিরাতও কেঁপে উঠেছে। 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলেছে, বুধবার সকালের দিকে ইরানের কৌশলগত গুরুত্বপূর্ণ হরমুজ প্রণালীর কাছের কিশ দ্বীপে ৪ দশমিক ৭ মাত্রার দুটি ভূমিকম্প আঘাত হেনেছে। এর কিছুক্ষণ পর আবারও ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে দ্বীপটি।

তবে এখন পর্যন্ত এই ভূমিকম্পের আঘাতে ইরান এবং আরব উপসাগরীয় অঞ্চলের দেশগুলোতে কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের জাতীয় আবহাওয়া কেন্দ্র দেশটিতে ভূমিকম্প অনুভূত হওয়ার তথ্য নিশ্চিত করেছে বলে রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ওয়াম জানিয়েছে।

ইরান সক্রিয় একটি ফল্ট লাইনের ওপর অবস্থিত। যে কারণে দেশটিতে প্রায়ই বড় ধরনের ভূমিকম্প দেখা যায়। ২০০৩ সালে ইরানের ঐতিহাসিক নগরী বামে ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত ২৬ হাজার মানুষের প্রাণহানি ঘটে।

এছাড়া ২০১৭ সালে দেশটির পশ্চিমাঞ্চলে শক্তিশালী ৭ মাত্রার ভূমিকম্পে ৬০০ জনের বেশি মানুষ নিহত এবং আহত হন আরও ৯ হাজারের বেশি।

সূত্র: আরব নিউজ, খালিজ টাইমস।

এসএস