ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদাদো, ছবি: হিন্দুস্তান টাইমস

জাকার্তা থেকে বোর্নিও দ্বীপের পূর্ব কালিমানতান শহরে রাজধানী সরিয়ে নিচ্ছে ইন্দোনেশিয়া। নতুন এই রাজধানীর নাম দেওয়া হয়েছে নুসানতারা এবং এটিকে রাজধানী হিসেবে গড়ে তুলতে বাজেট ধরা হয়েছে ৩ হাজার ৪০০ কোটি ডলার।

আগামী আগস্ট থেকে নুসানতারায় সরকারি বিভিন্ন ভবন নির্মাণের কাজ শুরু হবে বলে বৃহস্পতিবার এক বৈঠকে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকে জানিয়েছেন দেশটির গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বাসুকি হাদিমুলজোনো।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, ‘নুসানতারা’ প্রকল্পটি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদাদোর ‘স্বপ্নের প্রকল্প’। নুসানতারা নামটিও পছন্দ করেছেন উইদাদো নিজে।

চলতি বছর ১৮ জানুয়ারি ইন্দোনেশিয়ার পার্লামেন্টে জাকার্তা থেকে নুসানতারায় রাজধানী স্থানান্তর বিষয়ক বিলটি পাস হয়। ইন্দোনেশিয়ার সরকারি কর্মকর্তারা যদিও বলেছেন, নুসানতারাকে একটি পরিবেশবান্ধব শহর হিসেবে গড়ে তোলা হবে, তবে এই প্রকল্প নিয়ে ইন্দোনেশিয়া সরকারের সমালোচনা করছে দেশটির অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিভিন্ন পরিবেশবাদী সংস্থা।

কারণ, বর্তমান বিশ্বে যত প্রাচীন চিরহরিৎ বনাঞ্চল (রেইনফরেস্ট) রয়েছে, বোর্নিও দ্বীপের পূর্ব কালিমানতান অঞ্চলের চিরহরিৎ বন সেসবের মধ্যে অন্যতম।

তবে বুধবার এক ভাষণে রাজধানী স্থানান্তরের পক্ষে যুক্তি তুলে ধরে প্রেসিডেন্ট জোকো উইদাদো বলেন, ‘মূল ব্যাপার হলো আমরা ইন্দোনেশিয়াকেন্দ্রিক হতে চাই, জাকার্তাকেন্দ্রিক নয়। যদি দেশের পূর্ব থেকে পশ্চিম পর্যন্ত একটি রেখা ও উত্তর থেকে দক্ষিণ বরাবর আর একটি রেখা টানা হয়, তাহলে যে বিন্দুতে এই রোখা দু’টি মিলিত হবে, সেটি হলো পূর্ব কালিমানতান প্রদেশ।’

সূত্র: ব্লুমবার্গ

এসএমডব্লিউ