হস্তশিল্প ও কুটির শিল্পকে চাঙ্গা করতে পশ্চিমবঙ্গে পূর্ব রেলের পক্ষ থেকে নতুন একটি উদ্যোগ নেওয়া হয়, যার নাম ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট। এই উদ্যোগ অনুযায়ী হস্তশিল্প ব্যবসায়ীরা সরাসরি রেলস্টেশনের প্ল্যাটফর্মে নিজেদের হস্তশিল্পের আউটলেট খুলতে পারবেন। 

সে অনুযায়ী হুগলির কোন্নগর স্টেশনে খুলেছে নদিয়ার শান্তিপুরের শাড়ির একটি আউটলেট। আউটলেটে এই মুহূর্তে ১৩০ টাকা থেকে শুরু করে ১৩০০ টাকা পর্যন্ত দামের শাড়ি পাওয়া যাচ্ছে।

কোন্নগরের পূর্ব রেলের সিপিআরও একলব্য চক্রবর্তী জানান, হস্তশিল্পী ও কুটির শিল্পীদের আর্থিক দিক থেকে চাঙ্গা করে তোলার জন্য পূর্ব রেলের এই প্রয়াস। শিয়ালদহ, হাওড়া, আসানসোল ও মালদা ডিভিশনে এই ওয়ান স্টেশন অল প্রোডাক্টের আউটলেট খোলা হচ্ছে। এসব আউটলেটে মিলবে বেনারশি থেকে শুরু করে তাঁত, ছাপা, সিল্কসহ বিভিন্ন ধরনের শাড়ি।

তিনি আরও বলেন, হাওড়া ডিভিশনে কোন্নগর, চন্দননগর, উত্তরপাড়াসহ মোট ২৮টি স্টেশনে শাড়ির আউটলেট খোলা হবে। প্রতিটি স্টেশনে একটি করে হস্তশিল্পের আউটলেট থাকবে, সে কারণে এই উদ্যোগের নাম দেওয়া হয় ওয়ান স্টেশন ওয়ান প্রডাক্ট। 

তবে কেউ যদি রেল স্টেশনে তার নিজের আউটলেট খুলতে চান তাহলে তাকে সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজারের সঙ্গে যোগাযোগ করতে হবে বলেও জানান ওই কর্মকর্তা।

সূত্র : নিউজ১৮

জেডএস