উত্তর আফ্রিকার দেশ সুদানে দু’টি উপজাতির মধ্যে সংঘর্ষে কমপক্ষে ৩৩ জন নিহত হয়েছেন। চলমান এই সংঘর্ষে আহত হয়েছেন আরও শতাধিক মানুষ। বিদ্যমান পরিস্থিতিতে জীবন বাঁচাতে আফ্রিকার এই দেশটির ব্লু নাইল প্রদেশ থেকে পালিয়ে গেছে বহু পরিবার।

রোববার (১৭ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। সুদানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি বিবৃতির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির বার্টি ও হাওসা উপজাতিদের মধ্যে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে গত সোমবার সহিংসতা শুরু হয়।

চলমান এই সংঘর্ষে এখন পর্যন্ত ৩৩ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত ১০৮ জন। এছাড়া গত সোমবার থেকে এখন পর্যন্ত সহিংসতা ছড়িয়ে পড়া অঞ্চলের ১৬টি দোকানে আগুন দেওয়া হয়েছে।

সুদানের আল-রোজারেস শহরের স্থানীয় কর্মকর্তা আদেল আগর শনিবার এএফপিকে বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমাদের আরও সৈন্য প্রয়োজন। তার মতে, অনেক লোক থানায় আশ্রয় নিয়েছেন। তবে অস্থিরতার ফলে অনেকে ‘নিহত ও আহত’ হয়েছেন।

সহিংসতায় ঠিক কতজন নিহত হয়েছেন সে বিষয়ে আদেল আগর নির্দিষ্ট কোনো সংখ্যা উল্লেখ করেননি। তবে তিনি বলেছেন, সহিংসতা হ্রাস করার জন্য জরুরিভাবে মধ্যস্থতাকারীদের প্রয়োজন।

এএফপি বলছে, অস্থিরতা নিয়ন্ত্রণে সৈন্যদের মোতায়েন করা হয়েছে এবং শনিবার থেকে কর্তৃপক্ষ রাত্রিকালীন কারফিউ জারি করেছে। ব্লু নাইলের গভর্নর আহমেদ আল-ওমদা গত শুক্রবার এক মাসের জন্য যেকোনো ধরনের সমাবেশ বা মিছিল নিষিদ্ধ করে একটি আদেশ জারি করেছেন।

টিএম