উপস্থাপিকা সংজ্ঞা হারিয়ে পড়ে যাওয়ায় যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌঁড়ে অংশ নেওয়া প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর টেলিভিশনে সম্প্রচারিত লাইভ বিতর্ক আকস্মিকভাবে বাতিল করা হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে ব্রিটেনের টেলিভিশন চ্যানেল টক টিভি ও দৈনিক দ্য সানের আয়োজিত লাইভ বিতর্কে এই ঘটনা ঘটেছে।

দেশটির ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রধান পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস ও সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক প্রধানমন্ত্রী পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। মঙ্গলবার তাদের লাইভ টেলিভিশন বিতর্ক আধা ঘণ্টা ধরে চলার পর উপস্থাপিকা সংজ্ঞা হারিয়ে ফেলায় হঠাৎ করে তা বন্ধ ঘোষণা করা হয়।

বিতর্কের লাইভ ভিডিও ফুটেজে দেখা যায়, মঞ্চে বক্তৃতার মাঝে হঠাৎ করে থেমে যান লিজ ট্রাস। মঞ্চের সামনে উপস্থাপিকাকে সংজ্ঞা হারিয়ে পড়ে যেতে দেখে তিনি কিছুটা হতচকিত হয়ে যান। দুই হাত মুখে টেনে নিয়ে বলেন, ‘ওহ মাই গড।’ পরে মঞ্চ থেকে সংজ্ঞা হারিয়ে পড়ে যাওয়া উপস্থাপিকার দিকে এগিয়ে যান তিনি।

সেই টেলিভিশনের ক্যামেরাতেও মঞ্চের সামনে একজনের পড়ে যাওয়ার শব্দ শোনা যায়। পরে সঙ্গে সঙ্গে বিতর্ক অনুষ্ঠান বাতিল করা হয়। লাইভ বিতর্কের সময় সংজ্ঞা হারিয়ে পড়ে যাওয়া উপস্থাপিকার নাম কেট ম্যাকক্যান। তিনি মিডিয়া মুঘল রুপার্ট মারডকের নতুন টেলিভিশন চ্যানেল টকটিভির রাজনৈতিক সম্পাদক।

গত এপ্রিলে চালু হওয়া টকটিভি এবং দ্য সান সংবাদপত্র যৌথভাবে বিতর্কের আয়োজন করেছিল। পরে আয়োজক কর্তৃপক্ষ ম্যাকক্যানের সংজ্ঞা হারিয়ে পড়ে যাওয়ার তথ্য নিশ্চিত করেছে। এক বিবৃতিতে তারা জানায়, উপস্থাপিকা সুস্থ আছেন। তবে চিকিৎসকরা বিতর্ক না চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

বিতর্ক কিছুক্ষণ বন্ধ থাকার পর টকটিভির আরেক উপস্থাপক ইয়ান কলিনস চ্যানেলটির স্টুডিও থেকে সম্প্রচার শুরু করেছিলেন। তিনি বলেন, পরে বিতর্কের সময় উপস্থিত স্বল্পসংখ্যক দর্শকের সামনে ক্যামেরার বাইরে প্রশ্নোত্তর পর্ব চালিয়ে যান দুই প্রধানমন্ত্রী প্রার্থী। 

এই ঘটনার ঘণ্টা খানেক পর ট্রাস এক টুইটে বলেন, ম্যাকক্যান ভালো আছেন শুনে স্বস্তি পেলাম। তিনি বলেন, এ ধরনের একটি ভালো বিতর্ক শেষ হয়ে যাওয়ায় আসলেই দুঃখিত। উপস্থাপিকার সুস্থতাকে ‘সুসংবাদ’ বলে অভিহিত করে টুইট করেছেন সুনাকও। তিনি বলেছেন, এটি দুর্দান্ত এক বিতর্ক ছিল। আমি শিগগিরই আপনার উপস্থাপনায় অংশ নেওয়ার অপেক্ষায় আছি।

এর আগে, সোমবার রাতে বিবিসির এক বিতর্কে অংশ নিয়েছিলেন সুনাক ও ট্রাস। সেই বিতর্কে দু’জনের মধ্যে ব্যাপক মতপার্থক্য দেখা যায়। কনজারভেটিভ পার্টির নতুন নেতা হওয়ার দৌড়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস ও সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। আগামী মাসে দলটির প্রায় ২ লাখ সদস্যের ভোটে নির্বাচিত হবেন কনজারভেটিভ পার্টির নেতা। আর তিনিই হবেন দেশটির নতুন প্রধানমন্ত্রী।

এসএস