ফাইল ছবি

টানা তিন দিন ভারতে করোনাভাইরাসের সংক্রমণ কমলেও গত ২৪ ঘণ্টায় তা এক ধাক্কায় বেড়ে ২০ হাজারের গণ্ডি পার করেছে। একই সময়ের মধ্যে দেশটিতে আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে, তবে তা এখনও রয়েছে ৫০ এর কাছাকাছিই।

এর সঙ্গে বেড়েছে দৈনিক সংক্রমণের হারও। বৃহস্পতিবার (২৮ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৫৫৭ জন। বুধবার এই সংখ্যা ছিল ১৮ হাজার ৩১৩। মহামারির শুরু থেকে ভারতে এখন পর্যন্ত মোট করোনায় সংক্রমিত রোগীর সংখ্যা ছাড়িয়েছে ৪ কোটি ৩৯ লাখ।

দৈনিক সংক্রমণের দিক দিয়ে ভারতে সবার চেয়ে এগিয়ে রয়েছে মহারাষ্ট্র ও কেরালা। গত ২৪ ঘণ্টায় দুই রাজ্যেই দৈনিক আক্রান্তের সংখ্যা দু’হাজারের গণ্ডি পার করেছে। মহারাষ্ট্রে দৈনিক সংক্রমিতের সংখ্যা ২ হাজার ১৩৮ জন। একইসময়ে কেরালায় কোভিডে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৩০ জন।

রাজ্যভিত্তিক সংক্রমণের তালিকায় এরপরই রয়েছে দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ু। রাজ্যটিতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮০৩ জন। এছাড়া কর্নাটকে ১ হাজার ৬২৪ জন, পশ্চিমবঙ্গে ১ হাজার ২৭৩ জন ও ওড়িশায় ১ হাজার ১৭৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ভারতের রাজধানীতেও কোভিডে দৈনিক আক্রান্তের সংখ্যা হাজারের ঘরে পৌঁছেছে। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৬ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৪ জন। বুধবার এই সংখ্যা ছিল ৫৭। পরিসংখ্যান অনুযায়ী, কোভিডে আক্রান্ত হয়ে ভারতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ২৮ হাজার ৭৭৫ জনে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪৪ জনের মধ্যে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ জন। একইসঙ্গে মহারাষ্ট্রে আট জন, পশ্চিমবঙ্গে পাঁচ জন মারা গেছেন। এছাড়া কর্নাটক, দিল্লি, মধ্যপ্রদেশ, ভারতশাসিত জম্মু ও কাশ্মির, মণিপুর ও ত্রিপুরায় দু’জন করে এবং আসাম, ওড়িশা, ছত্তীশগঢ়, হিমাচল প্রদেশ, চণ্ডীগড়, সিকিম ও নাগাল্যান্ডে কোভিডে আক্রান্ত হয়ে এক জন করে মৃত্যুর খবর পাওয়া গেছে।

অন্যদিকে বৃহস্পতিবার ভারতে ভাইরাসে দৈনিক সংক্রমণের হার বেড়েছে। পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে দৈনিক সংক্রমণের হার বেড়ে হয়েছে ৬.৯১ শতাংশ। বুধবার এই হার ছিল ৪.৩১ শতাংশ। একদিনে যত জন মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে, তাদের মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে তাকেই পজিটিভিটি রেট বা সংক্রমণের হার বলা হয়।

এছাড়া সংক্রমণের পাশাপাশি গত কয়েকদিনের মতো ভারতে বৃহস্পতিবারও বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যা। দক্ষিণ এশিয়ার এই দেশটিতে সক্রিয় রোগীর একলাফে অনেকটা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৪৬ হাজার ৩২৩ জনে। বর্তমানে দেশটিতে সক্রিয় রোগীর হার বেড়ে হয়েছে ০.৩৩ শতাংশ।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা সুস্থ হয়ে উঠেছেন ১৯ হাজার ২১৬ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ৩২ লাখ ৮৬ হাজার ৭৮৭ জন।

টিএম