করোনাভাইরাস মহামারিতে বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর একটি ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে বিপুল প্রাণহানি ও ক্ষয়ক্ষতির পরও দক্ষিণ এশিয়ার এই দেশটি মহামারির ধাক্কা অনেকটাই কাটিয়ে নিয়েছে। আর তাই দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়সী প্রশংসা করেছেন ভারতীয় এক মন্ত্রী।

এমনকি ভারতীয়দের জীবন বাঁচানোর কৃতিত্বও নরেন্দ্র মোদিকে দিয়েছেন ওই মন্ত্রী। রোববার (৩১ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয়দের জীবন বাঁচানোর জন্য দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কৃতিত্ব দেওয়া ভারতীয় ওই বিজেপি মন্ত্রীর নাম রাম সুরত রাই। তিনি ভারতের বিহার রাজ্যের মন্ত্রী।

গত শুক্রবার নরেন্দ্র মোদির প্রশংসা করে তিনি বলেছেন, করোনা মহামারির মধ্যে মোদির নেতৃত্বে ভারত বিশ্বের বৃহত্তম টিকাদান কর্মসূচি চালিয়েছে এবং এ কারণে ভারতীয়দের জীবন বাঁচানোর কৃতিত্বও মোদির।

মুজাফফরপুরে একটি জনসভায় ভাষণ দেওয়ার সময় রাম সুরত রাই বলেন, বেশ কয়েকটি দেশ এখনও মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে লড়াই করছে। তবে ভারতে অর্থনীতিকে শক্তিশালী করার জন্য দ্রুত গতিতে কাজ করা হচ্ছে।

বিজেপি মন্ত্রী রাম সুরত রাই দাবি করেন, ‘আপনি বেঁচে থাকলে এর কৃতিত্ব নরেন্দ্র মোদির। তিনি করোনা মহামারির সময় ভ্যাকসিন তৈরি করেছেন এবং দেশের মানুষের মধ্যে বিনামূল্যে তা বিতরণ করেছেন।’

তিনি আরও দাবি করেন, ‘পাকিস্তানিদের সাথে কথা বলুন - আমরা টেলিভিশন রিপোর্টের মাধ্যমে সেখানকার পরিস্থিতি দেখেছি। আমরা ভারতীয়রা এখনও শান্তিতে আছি।’

করোনাভাইরাস মহামারি শুরুর পর গত বছরের শুরুর দিকে টিকাদান কর্মসূচি শুরু করে ভারত। আর এর ১৮ মাস পর চলতি বছরের ১৭ জুলাই দেশটি ২০০ কোটি ডোজ টিকাদানের মাইলফলক অতিক্রম করে।

এছাড়া স্বাধীনতা দিবসের আগে গত ১৫ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১৮ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের বিনামূল্যে সতর্কতা ডোজ প্রদানের জন্য একটি বিশেষ কর্মসূচি শুরু করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। নতুন এই কর্মসূচির নাম - ‘কোভিড ভ্যাকসিনেশন অমৃত মহোৎসব’।

ভারতের কেন্দ্রীয় সরকার দেশটিতে বিনামূল্যে বুস্টার ডোজ দিচ্ছে। এরপর দেশটিতে ফের বাড়তে শুরু করেছে করোনা টিকাদানের হার। গত ২৪ ঘণ্টায় দক্ষিণ এশিয়ার এই দেশটিতে ৩১ লাখেরও বেশি মানুষ করোনার টিকা পেয়েছেন।

এছাড়া মহামারির শুরু থেকে ভারতে এখন পর্যন্ত ২০৪ কোটি ২৫ লাখেরও ডোজ টিকা দেওয়া সম্পন্ন হয়েছে।

টিএম