প্লাড্ডা দ্বীপ, ছবি : নাইট ফ্র্যাংক

ব্রিটেনের ফ্যাশন ডিজাইনার দম্পতি ডেরেক মর্টন ও তার স্ত্রী স্যালি মর্টন স্কটল্যান্ডে তাদের মালিকানাধীন প্লাড্ডা দ্বীপটি বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন। ২৮ একর আয়তনের এ দ্বীপটির দামও তারা হেঁকেছেন বেশ কম, মাত্র সাড়ে ৩ লাখ পাউন্ড (৪ কোটি ২ লাখ টাকা)।

অর্থাৎ দ্বীপটি কিনতে হলে খুব বেশি ধনী হওয়ার প্রয়োজন নেই। এ উপমহাদেশরই বহু উচ্চবিত্তের কাছে রয়েছে এটি কেনার মতো পর্যাপ্ত অর্থ। এমনকি ভারতের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত মুম্বাইয়ের একটি দু’কামরার ফ্ল্যাটের যে মূল্য, তার থেকেও কম দাম প্লাড্ডা নামের এ দ্বীপটির।

মানচিত্রে বৃষ্টির ফোঁটা আকৃতির এই দ্বীপটির অবস্থান স্কটল্যান্ডের পশ্চিম উপকূলে। সেখানকার সবচেয়ে জনবহুল শহর গ্লাসগো থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরের এই দ্বীপটি স্যালি ও ডেরেক দম্পতি কিনেছিলেন আজ থেকে ত্রিশ বছর আগে।

ইতোমধ্যে ব্রিটেনের রিয়েল এস্টেট সংস্থা নাইট ফ্র্যাংকের ‘বিক্রয়যোগ্য সম্পত্তি’র তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে প্লাড্ডা দ্বীপটি। সংস্থাটির কর্মকর্তারা বিবিসিকে জানান, আঠার শতকের শেষ দশক অর্থাৎ ১৭৯০ সালে সমুদ্রের বিভিন্ন জাহাজকে দিক নির্দেশনা দেওয়ার জন্য একটি বাতিঘর নির্মাণ করা হয়েছিল।

লাইট হাউসের সংলগ্ন একটি বাড়িও রয়েছে দ্বীপটিতে। সেই বাড়িতে রয়েছে দুটি অংশ। একটি অংশে রয়েছে ৫টি শয়নকক্ষ, ২টি বসার ঘর, রান্নাঘর ও স্নানকক্ষ। অপর অংশে রয়েছে একটি শয়নকক্ষ, একটি বসার ঘর, রান্না ঘর ও স্নানকক্ষ।

তবে প্রয়োজনীয় সংস্কারের অভাবে বর্তমানে আর বসবাস উপযোগী অবস্থায় নেই ওই বাড়ি।

এছাড়া প্লাড্ডা দ্বীপটি বিভিন্ন সামুদ্রিক পাখির প্রজননক্ষেত্র হিসেবে পরিচিত। নাইট ফ্র্যাংকের এক কর্মকর্তা জানিয়েছেন, তাদের কাছে থাকা তথ্য অনুযায়ী প্রতি বছর প্রায় ১০০ প্রজাতির সামুদ্রিক পাখি এ দ্বীপটিতে আসে প্রজননের জন্য।

এমন এক সময়ে দ্বীপটি বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন স্যালি ও ডেরেক দম্পতি, যখন ব্রিটেনে আবাসনের দাম প্রতি দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

এসএমডব্লিউ