ছবি: আরটি

ইউক্রেনের সামরিক বাহিনী এসবিইউয়ের তিন আঞ্চলিক প্রধানকে বহিষ্কার করেছেন। সোমবার প্রেসিডেন্সিয়াল ডিক্রি জারির মাধ্যমে রাজধানী কিয়েভ, লভিভ ও তেরনোপল অঞ্চলের সামরিক বাহিনীর শাখা প্রধানদের চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে রাশিয়ার সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, কিয়েভ রাজধানী হওয়ায় সামরিক বাহিনীর এই ইউনিটটিতে দ্রুত একজন শাখা প্রধান নিয়োগ দেওয়া হবে, তবে বাকি দু’টি শাখার প্রধান পদে কবে নিয়োগ দেওয়া হবে তা এখনও অনিশ্চিত।

মূলত ‘বিশ্বাসঘাতকতা’ বা তলে তলে রুশ বাহিনীর সঙ্গে যোগাযোগ রাখা ও তাদের সহায়তার অভিযোগেই এই তিন শাখাপ্রধানকে পদচ্যুত করা হয়েছে বলে জানিয়েছে জেলেনস্কির ঘনিষ্ঠ সূত্র।

‘বিশ্বাসঘাতকতার’ অভিযোগে গত জুলাইয়ের মাঝামাঝি থেকেই সামরিক বাহিনীর একের পর এক উচ্চপদস্থ কর্মকর্তাকে বহিষ্কার করছেন জেলেনস্কি। ইতোমধ্যে তিনি সামরিক বাহিনীর প্রধান কর্মকর্তা ইভান বাকানোভ, উপ প্রধান কর্মকর্তা ও বাহিনীর চার আঞ্চলিক কর্মকর্তাকে বহিষ্কার করেছেন। এই তালিকায় রয়েছেন দেশটির প্রধান আইন কর্মকর্তা ইরিনা ভেনেদিক্তোভাও।

সবাইকেই ‘বিশ্বাসঘাতকতার’ অভিযোগে বরখাস্ত করা হয়েছে।

এদিকে আরটি প্রতিবেদনে বলা হয়েছে, জেলেনস্কির এই পদক্ষেপে ইউক্রেনের প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের অস্বস্তি বাড়ছে। বাইডেন প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের মতে, জেলেনস্কি দিন দিন কর্তৃত্ববাদী হয়ে উঠছেন, যা যুক্তরাষ্ট্র একেবারেই কামনা করে না।