ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশের রাজধানী কলকাতায় এতদিন করোনাভােইরাস মহামারি ঘিরে উদ্বেগ থাকলেও এবার দেখা দিয়েছে ডেঙ্গুর প্রকোপ। পরিস্থিতি এতটাই ভয়াবহ আকার ধারণ করেছে যে, কলকাতার ১৩টি ওয়ার্ডকে ‘অতি ডেঙ্গুপ্রবণ’ হিসেবে ঘোষণা করেছে স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ। 

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন অনুযায়ী, কলকাতায় এবার ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় সাতগুণ বেড়েছে। এতে পরিস্থিতি যে উদ্বেগজনক হয়ে উঠছে তা সহজেই বোঝা যাচ্ছে। মশাবাহিত এই রোগ থেকে সতর্ক থাকার জন্য বার বার বাসিন্দাদের বলা হয়েছে। 

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর যে তালিকা তৈরি করেছে সেটি কেবলমাত্র সরকারি ল্যাব থেকে পাওয়া রিপোর্টের ভিত্তিতে। তাই সঠিক সংখ্যা জানতে বেসরকারি সংস্থার কাছ থেকেও রিপোর্ট চাওয়া হয়েছে। কলকাতায় এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ২২৯।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, কলকাতার ৬, ২৬, ৫৩, ৫৯, ৬৯, ৭৪, ৮২, ৮৩, ৯৩, ৯৪, ১১২, ১১৭, ১২১ নম্বর ওয়ার্ডকে ‘অতি ডেঙ্গুপ্রবণ’ হিসেবে ঘোষণা করা হয়েছে। এই ওয়ার্ডগুলোতে ডেঙ্গু সম্পর্কে জনসাধারণকে বিশেষভাবে সচেতন করা হয়েছে।

তবে শুধু কলকাতাই নয়, শহরতলি ও জেলাতেও ছড়াচ্ছে ডেঙ্গু। স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওরাসহ রাজ্যের ১২টি পৌরসভা এলাকায় ডেঙ্গু পরিস্থিতি নিয়ে অনেকের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। এছাড়াও বাগুইআটি, বিধাননগর পৌরসভার ১০ নম্বর ওয়ার্ডেও ডেঙ্গুর হানা শুরু হয়েছে।

পাশাপাশি পানিহাটি পৌর এলাকা, হাবড়া ২ নম্বর ব্লক, কামারহাটি, বিধাননগর, ব্যারাকপুর ২ নম্বর ব্লক, রাজারহাট, বারাসতে ডেঙ্গু নিয়ে উদ্বেগ বাড়ছে। এর সঙ্গেই শিলিগুড়ি পৌরসভা, রাজপুর সোনারপুর, রিষড়া, টিটাগড়, ইংরেজবাজার, আসানসোল, বালি, হাওড়া পুর এলাকার একাধিক পয়েন্টে ডেঙ্গু নিয়ে উদ্বেগ ছড়াচ্ছে। 

জেডএস