কর্মক্ষেত্রে সবাই কাজ করেন ভালো বেতনের জন্য। তাই সবাই চায় অফিসের বড় পজিশন দখল করতে সঙ্গে বেতনের স্কেল। প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হলো একটি অফিসের সম্মানজনক পদ। এর সঙ্গে রয়েছে সম্মানজনক বেতনও। বিশ্বের সর্বোচ্চ বেতনপ্রাপ্ত ১৪ জন সিইও, যারা বছরে ১৫ হাজার কোটি টাকার বেশি বেতন পান। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে বিশ্বের সর্বোচ্চ বেতন পাওয়া সিইওদের তালিকা প্রকাশ করা হয়েছে।

সর্বোচ্চ বেতনপ্রাপ্তদের এই তালিকার শীর্ষে আছেন মার্কিন ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। বাংলাদেশি মুদ্রা অনুযায়ী মাস্কের বার্ষিক বেতন ৯৫ হাজার কোটি টাকার বেশি। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন ‘রিভিয়ান অটোমোটিভ’ সংস্থার সিইও রবার্ট স্ক্যারিঞ্জে। তার বেতন বছরে ২১ হাজার কোটি টাকা।

বিশ্বের সর্বোচ্চ বেতনপ্রাপ্ত সিইওর তালিকায় তৃতীয় স্থানের অধিকারী টেক জায়ান্ট অ্যাপলের সিইও টিম কুক। তিনি প্রতি বছর বেতন হিসেবে ৮ হাজার কোটি টাকা পান। টিমের পরই রয়েছেন লুসিসের সিইও পিটার রলিনসন। তার বার্ষিক বেতন ৫ হাজার ৪০০ কোটি টাকার বেশি।

তালিকার পঞ্চম স্থানে রয়েছে টম সিয়েবেলের নাম। ‘সি৩.এই’ নামের একটি সফটওয়্যার সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা তিনি। টমের বার্ষিক বেতন ৩ হাজার ২০০ কোটি টাকারও বেশি।

এরপরে রয়েছেন উন্নত মানের প্রসাধনী সামগ্রী প্রস্তুতকারক কোম্পানি কোটির সিইও সুয়ে নাবি। ১৪ জন সিইওর মধ্যে তিনিই একমাত্র নারী। বাংলাদেশি মুদ্রায় তার বার্ষিক বেতন দুই হাজার ৬০০ কোটি টাকা।

এরপরে পর্যায়ক্রমে সর্বোচ্চ বেতনপ্রাপ্ত সিইওদের তালিকায় রয়েছেন বিনিয়োগকারী সংস্থা কেকেআরের যুগ্ম সিইও জো বে। বেতন পাওয়াদের তালিকায় তিনি সপ্তম স্থানে রয়েছেন। তারপরে রয়েছেন ‘সেন্টিলেনওয়ান’ সাইবার সিকিউরিটি সংস্থার সিইও, ‘প্যালান্টির টেকনোলজিস’ নামে সফটওয়্যার সংস্থার সিইও অ্যালেক্স কার্প, ‘গিটল্যাব’ সংস্থার সিইও সিড, ‘এমবার্ক টেকনোলজি’ সংস্থার সিইও  অ্যালেক্স রড্রিগেজ, ‘কেকেআর’ সংস্থার আরও এক যুগ্ম সিইও স্কট নাট্টাল।

সর্বোচ্চ বেতনপ্রাপ্তদের তালিকায় ১৩তম অবস্থানে আছেন ক্রিপ্টোকারেন্সি কোম্পানি কয়েনবেসের সিইও ব্রায়ান আর্মস্ট্রং। তিনি প্রত্যেক বছরে বাংলাদেশি ২ হাজার কোটির টাকা বেশি বেতন পান।

তালিকায় সর্বশেষ স্থানে রয়েছেন ‘স্কাল্পচার ক্যাপিটাল ম্যানেজমেন্ট’ কোম্পানির সিইও জিমি লেভিন। তিনি বছরে বাংলাদেশি প্রায় ১ হাজার ৯০০ কোটি টাকা বেতন পান।

এমএ