প্রাণঘাতী রোগ বার্ড ফ্লুর জন্য দায়ী ভাইরাসের যে ধরনটি রাশিয়ায় শনাক্ত হয়েছে, মানবদেহে তার সংক্রমণ ও ক্ষয়ক্ষতি সাধনের ক্ষমতা কম বলে জানা গেছে।শুক্রবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সম্প্রতি রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় রাজ্য আস্ত্রাখানে বার্ড ফ্লু দেখা দিয়েছে। এইচ৫এন৮ নামের বার্ড ফ্লু ভাইরাসের একটি ধরন এজন্য দায়ী । রোগের ছড়িয়ে পড়া রোধ করতে ইতোমধ্যে আস্ত্রাখানের ১ লাখ ১ হাজার খামারের ৯ লাখ মুরগি নিধন করেছে রাজ্যের স্থানীয় সরকার কর্তৃপক্ষ।

রাশিয়ার গণস্বাস্থ্য পরিস্থিতি পর্যবেক্ষণকারী সংগঠন রোজপোটরেনাৎজোরের প্রধান আনা পোপভা জানিয়েছেন, আস্ত্রাখানের যে অঞ্চলে এই রোগের প্রকোপ সবচেয়ে বেশি দেখা গেছে, সেখানে ৭জন বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার শুক্রবারের বিবৃতিতে বলা হয়,‘ডব্লিউিএইচওর পর্যবেক্ষণ বলছে, বার্ড ফ্লুতে আক্রান্ত ওই রোগীদের কাছাকাছি যারা গিয়েছেন, তারা এখন পর্যন্ত অসুস্থ হননি। যারা আক্রান্ত হয়েছেন, তাদের অবস্থাও গুরুতর নয়।’

‘এই পর্যবেক্ষণের ওপর ভিত্তি করে ডব্লিউএইচও জানাচ্ছে, মানুষ থেকে মানুষে সংক্রমণ ক্ষমতা ভাইরাসের এই ধরনটির কম। হাঁস-মুরগির জন্য এটি ভয়াবহ হলেও বার্ড ফ্লু ভাইরাসের অন্যান্য ধরনগুলোর তুলনায় এইচ৫এন৮ মানুষের জন্য কম ক্ষতিকারক।’

গত বছর যুক্তরাজ্য, বুলগেরিয়া, চেক রিপাবলিক, মিশর, জার্মানি, হাঙ্গেরি, ইরাক, জাপান, কাজাখস্তান, নেদারল্যান্ডস, পোল্যান্ড এবং রোমানিয়ায় গৃহপালিত হাঁস-মুরগি ও বন্য পাখিদের মধ্যে এই ভাইরাসের অস্তিত্ব প্রথম শনাক্ত হয় বলে জানিয়েছে ডব্লিউএইচও।

এখন পর্যন্ত বিশ্বে বার্ড ফ্লু ভাইরাসের মোট ৫ টি ধরন শনাক্ত করা হয়েছে। এগুলোর মধ্যে মানব দেহের জন্য সবচেয়ে ভয়ঙ্কর ও প্রাণঘাতী ধরনটির নাম এইচ১এন১। ২০০৯-’১০ সালে বিশ্বের বিভিন্ন প্রান্তে ব্যাপকভাবে এই ধরনটি ছড়িয়ে পড়ায় বিশ্বজুড়ে ‘ইনফ্লুয়েনঞ্জা মহামারি’ ঘোষণা করেছিল ডব্লিউএইচও।

সূত্র: রয়টার্স

এসএমডব্লিউ