বৃহস্পতিবার সকালে অসুস্থ বোধ করার পর থেকেই চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে রাখা হয়েছে যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথকে। ব্রিটিশ রাজপরিবারের লন্ডনের প্রাসাদ বাকিংহাম প্যালেস থেকে দেওয়া সর্বশেষ বিবৃতিতে উল্লেখ করা হয়েছে এ তথ্য।

বিবৃতিতে বলা হয়েছে, ‘বৃহস্পতিবার সকালে মহামান্য রানীর স্বাস্থ্যগত পরিস্থিতির অবনতি হওয়ায় তার চিকিৎকরা উদ্বিগ্ন এবং তার পর থেকেই মহামান্য রানি চিকিৎসকের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন।’

বালমোরাল প্রাসাদে রানির চিকিৎসক ও কর্মচারীরা সর্বক্ষণ তার খেয়াল রাখছেন বলেও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে আসীন ও বিশ্বের প্রবীনতম রানি দ্বিতীয় এলিজাবেথের অসুস্থতার সংবাদ ছড়িয়ে পড়ার পর দেশে বিদেশ ছড়িয়ে থাকা তার সন্তান ও নাতি-নাতনিদের অনেকেই ইতোমধ্যে স্কটল্যান্ডে পৌঁছে গেছেন, বাকিরা রয়েছেন যাত্রাপথে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস, বিরোধী দলীয় নেতা কিয়ার স্টারমার, পার্লামেন্টের স্পিকারসহ সব জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা ও সাধারণ লোকজন রানির সুস্থ্যতা কামনা করছেন।

৯৬ বছর বয়স্ক রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনের সিংহাসনে আসীন আছেন গত ৭০ বছর ধরে। চলতি বছরেই তার সিংহাসনে আরোহনের ৭০ বছর উদযাপিত হয়েছে। গত জুলাই মাস থেকে স্কটল্যান্ডের বারমোরাল প্রাসাদে অবস্থান করছেন তিনি।

রানিকে সর্বশেষ প্রকাশ্যে দেখা গিয়েছিল মঙ্গলবার। ওইদিন বালমোরাল প্রাসাদের রানির সঙ্গে দেখা করে আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর ‍দায়িত্ব গ্রহণ করেন ট্রাস। সেই সঙ্গে নতুন সরকার গঠনের অনুমতিও নেন।

সূত্র : গার্ডিয়ান

এসএমডব্লিউ