কাশ্মিরি তরুণ সাইক্লিস্ট আদিল তেলি নতুন একটি রেকর্ড গড়ার দাবি করেছেন। তার দাবি, তিনি রেকর্ড সময়ে লেহ থেকে মানালি পর্যন্ত সাইকেলে পাড়ি দিয়েছেন। ৪৭০ কিলোমিটার সড়ক তিনি পাড়ি দিয়েছেন ২৯ ঘণ্টা ১৮ মিনিট ২১ সেকেন্ডে।  

১২ সেপ্টেম্বর আদিল টুইটারে লিখেছেন, লেহ থেকে মানালি পাড়ি দিয়ে আরও একটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের জন্য আলহামদুলিল্লাহ। সবাইকে ধন্যবাদ।  

তার ভাষ্য, নিজের ক্যারিয়ারে এটি ছিল কঠিনতম যাত্রা। পরিস্থিতি ক্রমেই কঠিন থেকে কঠিনতর হয়ে উঠছিল দুর্গম পথের জন্য। সন্ধ্যা ও রাতে চূড়াগুলো পাড়ি দেওয়া কঠিন ছিল।

আদিল জানান, ২৯ ঘণ্টায় তিনি ঘুমাননি, এমনকি তিনি রুটিন বিশ্রামও নেননি। তিনি বলেন, বাবা-মায়ের দোয়া এবং আমার ৪৫ দিনের অনুশীলন আমাকে অসাধারণ সহায়তা করেছে।

রেকর্ড যাত্রায় আদিলের সঙ্গে ছিলেন সাতজন ক্রু। 

আদি বলেন, আমার শরীরজুড়ে ব্যথা। সমুদ্রপৃষ্ঠ থেকে ৫ হাজার ৩০০ মিটার উচু ট্যাঙল্যাঙ লা পাস দিয়ে যাওয়ার বিষয়টি কখনো ভোলার নয়। 

৪৭০ কিলোমিটার পথ ৩৫ ঘণ্টা ৩২ মিনিট ২২ সেকেন্ডে অতিক্রম করেছিলেন ভারত পান। ২০২০ সালের ১১ অক্টোবর তিনি এ পথ পাড়ি দিয়ে রেকর্ড করেছিলেন। এখন ২৯ ঘণ্টা ১৮ মিনিট ২১ সেকেন্ডের রেকর্ডটি আদিল তেলির। 

২৪ বছর বয়সী আদিল তেলি শ্রীনগর শহরতলীর নারবালের বাসিন্দা। লেহ থেকে তিনি যাত্রা শুরু করেন ১১ সেপ্টেম্বর ভোর ৫টা ৪১ মিনিটে।

তবে গিনেস কর্তৃপক্ষের পক্ষ থেকে এ বিষয়ে কিছু জানা যায়নি। 

সূত্র : কাশ্মিরলাইফ.নেট

আরএইচ