ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন উপলক্ষে আফ্রিকার নামিবিয়া থেকে আটটি চিতা মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে। ৭০ বছর পর ভারতের মাটিতে চিতার পা রাখার এ ঘটনা বেশ ফলাও করে প্রচার করা হয়েছে। 

চিতাগুলো আনতে কোটি কোটি টাকা খরচ করা হয়েছে। আর ভারতের কেন্দ্রীয় সরকারের এ উদ্যোগের সমালোচনায় সরব হয়েছে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস।  

কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, চিতা আনার বদলে দেশে নিত্যসামগ্রীর ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি এবং বেকারত্বের মতো জ্বলন্ত সমস্যাগুলোর দিকে নজর দেওয়া উচিত ছিল কেন্দ্রের।  

আরও পড়ুন : বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্র সিয়াচেনে ইন্টারনেট চালু করল ভারত 

রাহুলের নেতৃত্বে বর্তমানে কংগ্রেসের ভারত জোড়ো কর্মসূচি চলছে। এর আওতায় ৫ মাসে তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে কাশ্মির পর্যন্ত পদযাত্রা করা হবে। ৫ সেপ্টেম্বর শুরু হয়েছে এ কর্মসূচি।

এ কর্মসূচির মধ্যেই এক জনসভায় রাহুল বলেন, কেন্দ্র পরিকল্পনা করেই ছোট, মাঝারি ব্যবসায়ী, কৃষক এবং শ্রমিকদের ওপর আক্রমণ করছে। দেশের সমস্যা হলো বেকারত্ব এবং নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। প্রধানমন্ত্রী চিতাকে বনে ছেড়ে দিচ্ছেন। প্রধানমন্ত্রী বেকারত্ব এবং মূল্যবৃদ্ধির সমস্যা মেটাতে আগ্রহী নন। চিতার ছবি তুলতেই ব্যস্ত তিনি। 

এনএফ