সৌদি আরবের মদিনা শহরে স্বর্ণ ও তামার বিশাল মজুতের সন্ধান মিলেছে। সৌদির ভূতত্ব জরিপ সংস্থা সৌদি জিওলজিক্যাল সার্ভের (এসজিএস) বরাত দিয়ে শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির সরকারি বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।

বিশ্বজুড়ে মুসলিম ধর্মবলম্বীদের কাছে অত্যন্ত পবিত্র ধর্মীয় স্থান মদিনা শহর। এসজিএসের তথ্য অনুযায়ী মদিনার আবা আল রাহা অঞ্চলের পার্বত্য এলাকায় পাওয়া গেছে বিপুল পরিমাণ স্বর্ণের আকরিক; আর মদিনার ওয়াদি-আল-ফারা অঞ্চলের আল-মাদিক এলাকার চারটি জায়গায় আকরিক তামার আকরিকের সন্ধান মিলেছে।

এসপিএর প্রতিবেদনে যদিও স্বর্ণ ও তামার বিপুল পরিমাণ আকারিকের সন্ধান পাওয়া গেছে বলে দাবি করা হয়েছে, তবে সেই আকরিক থেকে সম্ভাব্য কী পরিমাণ স্বর্ণ ও তামা সংগ্রহ করা যেতে পারে— সে সম্পর্কিত কোনো তথ্য খোলাসা করেনি সরকার।

তবে বৃহস্পতিবার টুইটবার্তায় এসজিএসের পক্ষ থেকে বলা হয়েছে, নতুন এই আবিষ্কারের ফলে অদূর ভবিষ্যতে সৌদিতে অন্তত ৫৩৩ মিলিয়ন (৫৩ কোটি ৩০ লাখ) ডলার বিনিয়োগ হবে বলে আশা করা হচ্ছে; এবং যদি এই পরিমাণ ডলারের বিনিয়োগ হয়, সেক্ষেত্রে দেশটিতে নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে প্রায় ৪ হাজার।

সৌদি আরব বিশ্বের অন্যতম বৃহৎ জ্বালানি তেল উত্তোলন ও রপ্তানিকারী দেশ। মরু আবহাওয়ার দেশ সৌদির অর্থনীতি প্রায় সম্পূর্ণ তেলনির্ভর। তবে ২০১৮ সালে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটির ক্রাউন প্রিন্স হওয়ার পর থেকে অর্থনীতির বিকল্প খাত তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে সৌদি সরকার।

সেই হিসেবে স্বর্ণ ও তামার খনির সন্ধান পাওয়া বিকল্প অর্থনীতির খাত তৈরিতে আশীর্বাদ হিসেবে কাজ করবে বলে মনে করছেন দেশটির অর্থনীতিবিদরা।

এসজিএসের দাবি, সৌদির মাটিতে বিপুল পরিমাণ খনিজ সম্পদ রয়েছে। দেশটির ভূতত্ববিদদের সংগঠন জিওলজিস্টস কো-অপরেটিভ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুলআজিজ বিন লাবনের মতে, সৌদিতে ৫ হাজার ৩০০’রও বেশি খনিজ সম্পদের সন্ধান পাওয়া যেতে পারে।

অধ্যাপক লাবনের দাবি, আকরিক সোনা বা তামা ছাড়াও সৌদিতে বিভিন্ন ধরনের ধাতু এবং অধাতব শিলা, আলংকারিক শিলা এবং রত্ন পাথর রয়েছে। সেই সঙ্গে নির্মাণ শিল্পে ব্যবহৃত হয়, এমন ধরনের সামগ্রীও ছড়িয়ে রয়েছে দেশটিতে।

এসএমডব্লিউ