ছবি: জিইও টিভি

বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ও বিশ্বের শীর্ষস্থানীয় ধনকুবের ইলন মাস্ক এবার নদী, হ্রদ ও সমুদ্রের তলদেশে চলার উপযোগী একটি উভচর সাইবার ট্রাক তৈরির ঘোষণা দিয়েছেন। অর্থাৎ এই ট্রাক স্থল ও পানির তলদেশ— উভয় এলাকাতেই চলতে পারবে।

সম্প্রতি এক টুইটবার্তায় এই ঘোষণা দিয়েছেন মাস্ক। ঘোষণায় তিনি বলেন, ‘আমাদের পরিকল্পনায় থাকা এই সাইবার ট্রাকটির নাম দেওয়া হয়েছে সি-বেরট্রাক। এটি হবে সম্পূর্ণ পানি নিরোধক এবং নদী-হ্রদ এমনকি সাগরের তলদেশ দিয়েও চলার উপযোগী করে তৈরি করা হবে, যদি না সেই তলদেশ খুব বেশি এবড়োথেবড়ো হয়।’

হলিউডের বিভিন্ন সাই-ফাই ছবিতে যেসব গাড়ি দেখানো হয়, ট্রাকটি প্রস্তুত করা হলে সেটি দেখতে অনেকটা সেরকম দেখাবে। নিজের টুইটারে সেই ট্রাকের ছবিও প্রকাশ করেছেন মাস্ক।

টেসলার এক কর্মকর্তা জানিয়েছেন, সাইবারট্রাকটি প্রস্তুত করা হলে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের বোকাচিকা অঞ্চলে অবস্থিত মাস্কের অপর কোম্পানি স্পেস এক্সের কারখানা ও ওই অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ সাউথ পাদ্রের মাঝে যে আটলান্টিক মহাসাগরের যে অংশটি পড়েছে, সেখানে সাগরের তলদেশে প্রথম পরীক্ষামূলকভাবে চলাচল করবে এটি।

২০১৯ সালেই এই সাইবার ট্রাক তৈরির পরিকল্পনা নিয়েছিল টেসলা। সেই পরিকল্পনা অনুযায়ী ২০২২ সাল থেকে এই মোটরযানটি প্রস্তুতের কাজও শুরু হয়ে যাওয়ার কথা ছিল। কোম্পানির ওই কর্মকর্তা বলেছেন, অনিবার্য কারণে চলতি বছর ট্রাকটি প্রস্তুতের কাজ শুরু করা যাচ্ছে না। তবে ২০২৩ সালের জানুয়ারি থেকেই শুরু হবে এই প্রকল্পের কাজ।

নভোজান প্রস্তুত করতে যে গুণাগুণসম্পন্ন মরিচাবিরোধী ইস্পাত ব্যবহার করা হয়, সি-বেরট্রাক তৈরিতেও সেই একই ধরনের ইস্পাত ব্যবহার করা হবে। ট্রাকটির জ্যামিতিক নকশাও বেশ চমৎকার। টেসলার ওয়েবসাইটে বলা হয়েছে, স্পোর্টস কারের চেয়েও গতিসম্পন্ন হবে এই ট্রাক।

এসএমডব্লিউ