রাশিয়া ও ইউক্রেনের মধ্যে গত সাত মাস ধরে যে যুদ্ধ চলছে, তা থামাতে ইউক্রেনকে আরও সক্রিয় হওয়ার আহ্বান জানিয়েছে ইউরোপের দেশসমূহের জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

যদি যুদ্ধ বন্ধে ভূমিকা সন্তোষজনক না হয়, সেক্ষেত্রে বহুল প্রতীক্ষিত ন্যাটোর সদস্যপদও ইউক্রেন পাবে না বলে সতর্কবার্তা দিয়েছেন ইইউ কমিশনার থিয়েরি ব্রেটন।

বুধবার ফ্রান্সের টিভি চ্যানেল বিএফএমকে সাক্ষাৎকার দেন থিয়েরি ব্রেটন। সেখানে রুশ-ইউক্রেনীয় বাহিনীর চলমান যুদ্ধকে ন্যাটোর সদস্যপদ লাভে ইউক্রেনের সবচেয়ে বড় বাধা উল্লেখ করে তিনি বলেন, ‘ন্যাটোর সদস্যপদ লাভের জন্য গুরুত্বপূর্ণ শর্ত হচ্ছে অভ্যন্তরীণ শান্তি। রাষ্ট্র বা সরকারপ্রধান হিসেবে আপনি যদি সত্যিই ন্যাটোর সদস্যপদ চান, সেক্ষেত্রে অবশ্যই আপনার দেশে শান্তি পরিস্থিতি থাকতে হবে। এটি সদস্যপদ লাভের অন্যতম গুরুত্বপূর্ণ শর্ত।’

‘দুঃখজনক হলেও সত্য, ইউক্রেনে এখন যুদ্ধ চলছে। এই যুদ্ধ যদি বন্ধ না হয়, কিংবা এটি থামাতে ইউক্রেনের ভূমিকা যদি সন্তোষজনক না হয়, সেক্ষেত্রে ইউক্রেনের ন্যাটো সদস্যপ্রাপ্তির পদটি ঝুলে থাকবে।’

গত শুক্রবার এক ভিডিও বার্তায় ইউক্রেনকে দ্রুত পূর্ণসদস্যপদ দিতে ন্যাটো নেতাদের তাগাদা দেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সে ভিডিওবার্তায় তিনি প্রশ্ন করেন— ইউক্রেন যেখানে ন্যাটোর ‘ডি ফ্যাক্টো’ সদস্য হয়েই আছে, সেখানে লিখিতভাবে (ইউক্রেনকে) পূর্ণ সদস্য করে নিতে ন্যাটোর বাধা কোথা?

ন্যাটোর মহাসচিব জিনস স্টলটেনবার্গ অবশ্য ওই দিনই এ প্রশ্নের উত্তর দিয়ে দেন। পাল্টা এক ভিডিওবার্তায় ন্যাটো মহাসচিব বলেন, ‘ন্যাটো কোনোভাবেই কোনো সংঘাতের অংশ নয় এবং কোনো পরিস্থিতিতেই জোটের ইউক্রেন বিষয়ক নীতির পরিবর্তন হবে না।’

২০১৪ সালে রাশিয়ার কাছে ক্রিমিয়া উপদ্বীপের দখলস্বত্ত্ব ছেড়ে দেওয়ার পর থেকেই ন্যাটোর সদস্যপদ লাভের জন্য তদবির চালাচ্ছে ইউক্রেন। ২০১৯ সালে ইউক্রেনের সংবিধানেও ন্যাটোর সদস্যপদ প্রাপ্তিকে দেশের গুরুত্বপূর্ণ লক্ষ্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।

সম্প্রতি এই জোটের প্রভাবশালী সদস্যরাষ্ট্র জার্মানির ন্যাটো প্রতিনিধি রুডিগের কোয়েনিগও বলেছেন, চলমান যুদ্ধে ইউক্রেনকে সরাসরি সহায়তা করতে ন্যাটো বাধ্য নয়, বরং ইউক্রেন সংঘাত এই জোট এখন এড়িয়ে যেতে চায়।

সূত্র: আরটি

এসএমডব্লিউ