যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (ফাইল ছবি)

ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার সম্পর্কে পুতিন ‘তামাশা করছেন না’ বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, স্নায়ুযুদ্ধের পর বিশ্ব প্রথমবারের মতো পারমাণবিক ‘আরমাগেডন’ বা বিপর্যয়কর সংঘর্ষের ঝুঁকির মুখে পড়েছে।

এছাড়া চলমান ইউক্রেন সংঘাতে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘অফ-র‌্যাম্প’ খুঁজে বের করার চেষ্টা করছেন বলেও জানিয়েছেন বাইডেন। শুক্রবার (৭ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্কে ডেমোক্র্যাটিক পার্টির তহবিল সংগ্রহ অনুষ্ঠানে বক্তব্য দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে তিনি বলেন, ‘১৯৬২ সালে কেনেডি এবং কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে আমরা আরমাগেডনের বা বিপর্যয়কর সংঘর্ষের সম্ভাবনার মুখোমুখি হইনি।’

জো বাইডেন বলেন, পুতিন যখন ইউক্রেনে তার আগ্রাসন চালানোর জন্য পারমাণবিক অস্ত্র ব্যবহার করার হুমকি দেন তখন তিনি ‘তামাশা করছেন না’।

মিডিয়া মোগল রুপার্ট মারডকের ছেলে জেমস মারডকের ম্যানহাটনের বাড়িতে আয়োজিত একটি অনুষ্ঠানে দলীয় সমর্থকদের সাথে কথা বলার সময় পুতিনের পারমাণবিক হুমকির কারণে সৃষ্ট ঝুঁকি সম্পর্কে অস্বাভাবিকভাবে দৃঢ় এই মন্তব্য করেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের কাছেই কিউবায় সোভিয়েত ইউনিয়নের ক্ষেপণাস্ত্র স্থাপনের কারণে পারমাণবিক উত্তেজনার কথা উল্লেখ করে বাইডেন বলেন, ‘কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের পর প্রথমবারের মতো, আমরা পারমাণবিক অস্ত্র ব্যবহারের সরাসরি হুমকি পেয়েছি। বস্তুত বিষয়গুলো যে পথে এগিয়ে যাচ্ছে যদি সেভাবেই চলতে থাকে তাহলে।’

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের এমন একজন লোক আছে যাকে আমি মোটামুটি ভালোভাবে চিনি। পুতিন যখন কৌশলগত পারমাণবিক অস্ত্র বা জৈবিক বা রাসায়নিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহার সম্পর্কে কথা বলেন, তখন তিনি রসিকতা করেন না, কারণ তার সামরিক বাহিনী উল্লেখযোগ্যভাবে ব্যর্থতার মুখে পড়ছে এটা আপনি বলতেই পারেন।’

তিনি আরও বলেন, যাইহোক, আমি মনে করি না যে কৌশলগত পারমাণবিক অস্ত্র সহজে (ব্যবহার) করার ক্ষমতা এবং বিপর্যয়কর সংঘর্ষের সম্ভাবনা অবসান না হওয়ার মতো কোন জিনিস আছে।

টিএম