টিকা না নেওয়া ব্যক্তিদের জন্য জারি থাকা করোনাভাইরাসের বিধি-নিষেধ প্রত্যাহার করছে সিঙ্গাপুর। সোমবার থেকে টিকা না নেওয়া ব্যক্তিদের জন্য আরোপিত বিধি-নিষেধ প্রত্যাহার করা হবে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। তবে সংক্রমণের হার নিম্নমুখী রাখতে এবং টিকা না নেওয়া ব্যক্তিদের সুরক্ষায় প্রয়োজনে ব্যবস্থা নেওয়া হতে পারেও বলে জানিয়েছে দেশটি।

রোববার সিঙ্গাপুরের স্বাস্থ্যমন্ত্রী অং ইয়ে কুং বলেছেন, সোমবার টিকা-পৃথকীকরণ ব্যবস্থা (ভিডিএস) পুরোপুরি তুলে নেওয়া হবে। তিনি বলেছেন, এই ধরনের বিধিনিষেধ জনাকীর্ণ এলাকায় টিকাহীনদের সুরক্ষার লক্ষ্যে নেওয়া হয়েছিল। তবে এখন ব্যাপক পরিসরে কোভিড-১৯ বিধি-নিষেধের প্রয়োজনীয়তা না থাকায় সেগুলো প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে।

অং বলেছেন, বর্তমানে ভিডিএসের খুব বেশি প্রয়োজনীয়তা নেই এবং রেস্তোরাঁগুলোতে বিক্ষিপ্তভাবে অত্যন্ত চমৎকার ব্যবস্থা কার্যকর আছে।

তিনি বলেন, বিষয়টা এমন নয় যে, ভিডিএস কাজ করে না। বর্তমান করোনাভাইরাসের যে হালকা পরিস্থিতি চলছে, তাতে আমার মনে হয়, এই ব্যবস্থা তেমন ফলপ্রসূ নয়। যে কারণে আমরা টিকা না নেওয়া ব্যক্তিদের জন্য কার্যকর থাকা বিধি-নিষেধ প্রত্যাহার করে নিতে পারি। তবে যেকোনও সময় এর প্রয়োজনীয়তা দেখা দিলে আমরা তা পুনরায় যথাযথভাবে কার্যকরও করতে পারি।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ৫০০ জনের বেশি অংশগ্রহণকারীর কোনও অনুষ্ঠান, নাচের আয়োজন করা হয় এমন নাইট লাইফ স্থাপনা ও হকার সেন্টারসহ খাদ্য ও পানীয় প্রতিষ্ঠানে এখন আর ভিডিএস প্রয়োজন হবে না।

বিধি-নিষেধ শিথিল করার ফলে পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিরা যদি কোভিড-১৯ এর চতুর্থ বুস্টার ডোজ না নেন, তাহলে সেক্ষেত্রে কোনও উদ্বেগ তৈরি হবে কিনা; এমন প্রশ্নের জবাবে অং বলেন, আমার মনে হয় ভিডিএস বর্তমানে ব্যাপকভাবে প্রয়োজন নয়, এমন কোনও ভাবনা পঞ্চাশোর্ধ্বদের মধ্যে কাজ করবে।  

মঙ্গলবারও সিঙ্গাপুরে নতুন করে আরও ৬ হাজার ৮৮৮ জনের করোনা শনাক্ত হয়েছে। যা আগের দিনের ২ হাজার ৫৮৭ জনের তুলনায় অনেক বেশি। করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত এশিয়ার এই নগর রাষ্ট্রে ৯ লাখ ৩৬ হাজার ২৭০ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এছাড়া এই ভাইরাসে দেশটিতে মারা গেছেন ১ হাজার ৬২৫ জন।

সূত্র: স্ট্রেইট টাইমস।

এসএস