বিবিসির সংবাদদাতা গিরমে গেব্রু

ইথিওপিয়ার সংঘাতপূর্ণ টিগ্রে অঞ্চল থেকে বিবিসির একজন সংবাদদাতাকে আটক করেছে দেশটির সেনাবাহিনী। ওই সংবাদদাতার নাম গিরমে গেব্রু। আঞ্চলিক রাজধানী মেকেলের একটি ক্যাফে থেকে তাকেসহ আরও চারজনকে আটক করা হয়।

গিরমে গেব্রু বিবিসি টিগ্রিনিয়া বিভাগে কাজ করেন। আটকের পর তাকে মেকেলের একটি সেনা শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। কিন্তু কেন তাকে আটক করা হয়েছে সে বিষয়ে বিবিসি এখনও কিছু জানতে পারেনি। তবে ইথিওপিয়ার কর্তৃপক্ষের কাছে বিবিসি এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

সাম্প্রতিক সময়ে তামিরাত ইয়েমানি নামে একজন স্থানীয় সাংবাদিক এবং দু'জন অনুবাদক - আলুলা আকালু ও ফিৎসুম বারহানিকেও আটক করা হয়েছে। আলুলা আকালু ফিনান্সিয়াল টাইমস এবং ফিৎসুম বারহানি বার্তাসংস্থা এএফপি’তে কাজ করতেন।

গত নভেম্বর মাস থেকে ইথিওপিয়ার সরকার টিগ্রে অঞ্চলে বিদ্রোহী বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করছে। টিগ্রেতে সংঘাত শুরুর পর কয়েক মাস ধরে সংবাদমাধ্যমে এ বিষয়ে খবর প্রচারের ওপর নিষেধাজ্ঞা কার্যকর করার পর সরকার মাত্র গত সপ্তাহে কিছু আন্তর্জাতিক সংবাদ প্রতিষ্ঠানকে খবর প্রচারের অনুমতি দিয়েছে। এএফপি এবং ফিনান্সিয়াল টাইমস-কে এই যুদ্ধের খবর প্রচারের অনুমতি দেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বিবিসিকে জানিয়েছেন, সামরিক ইউনিফর্ম পরা সৈন্যরা গিরমে গেব্রুকে আটক করে। বিবিসির একজন মুখপাত্র বলেছেন, ‘ইথিওপিয়া কর্তৃপক্ষের কাছে আমরা আমাদের উদ্বেগের কথা জানিয়েছি এবং আমরা তাদের কাছ থেকে জবাবের অপেক্ষায় রয়েছি।’

ইথিওপিয়া সরকার বিদ্রোহী গোষ্ঠী টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের বিরুদ্ধে লড়াইয়ে তাদের বিজয় ঘোষণা করা সত্ত্বেও টিগ্রেতে লড়াই চলছে। এই লড়াইয়ে শত শত লোকের প্রাণহানি হয়েছে এবং গৃহহীন হয়েছেন আরও হাজার হাজার মানুষ।

দু’পক্ষই নৃশংসতা চালাচ্ছে এবং সেখানে মানবিক সঙ্কট তীব্র আকার নিচ্ছে এমন খবর ক্রমশ আরও বেশি প্রকাশিত হবার পর আন্তর্জাতিক মহল থেকে উদ্বেগ প্রকাশ হয়েছে বলে সংবাদদাতারা জানাচ্ছেন।

‘আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে যারা বিভ্রান্ত’ করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে ইথিওপিয়ার ক্ষমতাসীন দলের একজন কর্মকর্তা সম্প্রতি মন্তব্য করেন।

সূত্র: বিবিসি বাংলা

টিএম