সব রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীদের নিয়ে বৈঠকে বসছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দিল্লির কাছে হরিয়ানায় আগামী ২৭ ও ২৮ অক্টোবর অনুষ্ঠিত হতে যাওয়া এই এই বৈঠকের নাম দেওয়া হচ্ছে ‘চিন্তন শিবির’। 

বৈঠকের জন্য সব রাষ্ট্রমন্ত্রীদের ডাকা হলেও পশ্চিমবঙ্গের মতো অনেক রাজ্যেই মুখ্যমন্ত্রীর হাতেই স্বরাষ্ট্র দপ্তর। তাই কেন্দ্র ও রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছেও আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। তবে ওই সময় ভাইফোঁটা থেকে ছটপুজোর মতো উৎসব-অনুষ্ঠান থাকায় মমতা ওই বৈঠকে যোগ দিতে পারছেন না বলে জানিয়েছে আনন্দবাজার।   

আরও পড়ুন : দেবী দুর্গার হাতে তুলে দেওয়া হলো মমতার দলের পতাকা 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের মতো অনেক মুখ্যমন্ত্রীর হাতে স্বরাষ্ট্র দপ্তরের দায়িত্ব রয়েছে। সে কারণে তাদের চিন্তন শিবিরের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। রাজ্যের স্বরাষ্ট্রসচিব ও রাজ্য পুলিশের ডিজিরাও ওই বৈঠকে যোগ দেবেন। 

বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের বাদ দিলে কোনো মুখ্যমন্ত্রীই অমিত শাহের ডাকে স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যাবেন না। তারা হয় অন্য কোনো মন্ত্রীকে বৈঠকে পাঠাবেন অথবা সংশ্লিষ্ট রাজ্যগুলোর স্বরাষ্ট্রসচিব, ডিজিই অংশ নেবেন। ওই সময় দীপাবলি, কালীপুজা থেকে ভাইফোঁটা, ছটপুজোর মতো উৎসবের পর্ব চলবে।  

এনএফ