ভারত ও পাকিস্তানের ঊর্ধ্বতন ও অবসরপ্রাপ্ত কয়েকজন কর্মকর্তা সম্প্রতি ওমানে দক্ষিণ এশিয়া নিরাপত্তা সম্মেলনে যোগ দিয়েছিলেন। দুদেশের সম্পর্কোন্নয়নের বিষয়টি মাথায় রেখেই একই মঞ্চে মিলিত হন তারা।  

এটি ছিল এই নিরাপত্তা সম্মেলনের ১৫তম আসর। রুদ্ধদ্বার এই সম্মেলনের বিভিন্ন সেশনে বিস্তারিত আলোচনা হলেও ভারত এবং পাকিস্তানের আমলারা আলাদা করে নিজেদের মধ্যে বসেননি।  

সেপ্টেম্বরের ১৭ এবং ১৮ তারিখে মাস্কটে হওয়া এই সম্মেলনে মূলত যোগ দেন ভারত এবং পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। 

এখন পর্যন্ত জানা যাচ্ছে কাশ্মির, সন্ত্রাসবিরোধিতা, খালিস্তানিদের পাক মদত, ভারত এবং পাকিস্তানের মধ্যে বাণিজ্য স্বাভাবিক করার বিষয়গুলো সম্মেলনে আলোচিত হয়। 

এবারের সম্মেলনটি এমন এক সময়ে অনুষ্ঠিত হলো যখন ভারত ও পাকিস্তানের মধ্যে কার্যত কোনো দ্বিপাক্ষিক যোগাযোগ নেই।২০১৯ সালের আগস্টে নয়াদিল্লি জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার পর দু’দেশের সম্পর্কের অবনতি ঘটে। সেই সময়ে পাকিস্তান ভারতের সাথে কূটনৈতিক সম্পর্ক সীমিত করে এবং ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনারকে ফেরত পাঠায়। 

বিভিন্ন বিষয়ে ভারত ও পাকিস্তানকে যাতে আবারও আলোচনার টেবিলে বসানো যায়- কারও কারও মতে এ সম্মেলনে সব আলোচনার মূল কেন্দ্রে ছিল এটা। তবে কেউ কেউ আবার মনে করছেন সেটা সম্ভব না। কারণ ২০১৩ সালে পাকিস্কানে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এছাড়া নভেম্বরে পাকিস্তান সেনাবাহিনীতেও পরিবর্তন আসবে।
 
এনএফ