তৃতীয় মেয়াদে ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) নেতা নির্বাচিত হওয়ায় প্রেসিডেন্ট শি জিনপিংকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। রোববার এই তিন দেশের নেতা পৃথক বিবৃতিতে শি জিনপিংকে অভিনন্দন জানান।

ক্রেমলিন বলেছে, শি জিনপিংকে পুতিন বলেছেন, তিনি রাশিয়া ও চীনের মধ্যে ‌ব্যাপক অংশীদারত্ব প্রতিষ্ঠার বিষয়টি অব্যাহত রাখার জন্য উন্মুখ হয়ে আছেন।

বিবৃতিতে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, তিনি ‌দ্বিপাক্ষিক গঠনমূলক সংলাপ অব্যাহত রাখা এবং উভয় দেশের কৌশলগত সহযোগিতা জোরদার করার লক্ষ্যে কাজ চালিয়ে যাওয়ার অপেক্ষায় আছেন। চীনের প্রেসিডেন্ট জিনপিংয়ের মঙ্গল এবং ‌‘ন‌তুন সাফল্য’ কামনা করেছেন তিনি।

এদিকে, চীনের নেতা নির্বাচিত হওয়ায় শি জিনপিংকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। অভিনন্দন বার্তায় কিম বলেছেন, তিনি উভয় দেশের সম্পর্ক আরও উন্নত করার প্রত্যাশা করছেন।

কিম বলেছেন, নতুন যুগে চীনা ধাঁচের সমাজতান্ত্রিক ধারণার ব্যানারে সিপিসি ২০তম কংগ্রেসে চীনা জাতির মহান সমৃদ্ধির ঐতিহাসিক প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যুগান্তকারী সুযোগ তৈরি করেছে। আমরা সময়ের চাহিদা পূরণ করে উত্তর কোরিয়া-চীনের সম্পর্কের ক্ষেত্রে আরও সুন্দর ভবিষ্যৎ গঠন করব। 

অন্যদিকে, তৃতীয় মেয়াদে চীনের শীর্ষ নেতা নির্বাচিত হওয়ায় দেশটির শি জিনপিংকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। জনগণের প্রতি অবিচল ভক্তির কারণে শি জিনপিংকে চীনারা পুনরায় সিপিসির নেতা নির্বাচিত করেছেন বলে মন্তব্য করেছেন পাকিস্তানের এই প্রধানমন্ত্রী। শি জিনপিংকে পাকিস্তানের ‘সত্যিকারের বন্ধু’ আখ্যা দিয়ে উভয় দেশের সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যাশা প্রকাশ করেছেন তিনি।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রোববার তৃতীয় মেয়াদে চীনা কমিউনিস্ট পার্টির নেতা নির্বাচিত হয়েছেন। একই সঙ্গে অনুগতদের নিয়ে সিপিসির পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটি গঠন করেছেন তিনি। এর মধ্য দিয়ে মাও সেতুংয়ের পর চীনের সবচেয়ে শক্তিশালী শাসক হিসাবে আবির্ভূত হয়েছেন শি।

সূত্র: এএফপি, রয়টার্স, ডন।

এসএস