সামাজিক যোগাযোগমাধ্যম ও মাইক্রো ব্লগিং সাইট টুইটারে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মৃত্যুর গুজব ভাইরাল হয়েছে। সেই সঙ্গে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে ‘ট্রাম্পমৃত’ (ট্রাম্পইজডেড) নামের একটি হ্যাশট্যাগ।

মার্কিন বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে সৌদি দৈনিক অ্যারাবিয়ান বিজনেসের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল ১ নভেম্বর থেকে এ পর্যন্ত টুইটারে এই হ্যাশট্যাগ ব্যবহার করেছেন ১৬ হাজার ৭শ’রও বেশি ব্যবহারকারী।

এর আগে ১ নভেম্বর টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ‘সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নিজ বাসভবনে মারা গেছেন’ শিরোনামে একটি ভুয়া সংবাদ ছড়িয়ে ভাইরাল হয়ে যায়। তারপর থেকেই এই হ্যাশট্যাগ দেখা যাচ্ছে এই সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফরমে।

সম্প্রতি টুইটারের মালিকানা বদল হয়েছে। প্রায় ৬ মাস নানা নাটকীয়তার পর গত ২৭ অক্টোবর ৪ হাজার ৪০০ কোটি ডলারের বিনিময়ে এই প্ল্যাটফরমটি কিনে নেন বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা এবং স্যাটেলাইট ও মহাকাশের যন্ত্রাংশ প্রস্তুতকারী কোম্পানি স্পেস এক্সের মালিক ইলন মাস্ক।

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক টুইটার কেনার পরই ঘোষণা দিয়েছিলেন, এই সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফরমটিকে তিনি ‘মত প্রকাশের স্বাধীনতার স্বর্গ’ হিসেবে গড়ে তুলতে চান।

টুইটারের সঙ্গে অবশ্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্পর্কে বেশ তিক্ত। ২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে সংশয় প্রকাশ করে যখন দিনের পর দিন বিভিন্ন বিতর্কিত টুইট করছিলেন ট্রাম্প, তখন থেকেই শুরু এই তিক্ততার।

এই তিক্ততা চরম পর্যায়ে পৌঁছায় ২০২১ সালের ৬ জানুয়ারি। যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে সেদিন নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে স্বীকৃতি দিতে বিশেষ অধিবেশনের সূচি ছিল।

অধিবেশন শুরুর কয়েক ঘণ্টা আগে তা ভণ্ডুল করে দিতে নিজের ভক্ত-সমর্থকদের আহ্বান জানিয়ে টুইট করেছিলেন ট্রাম্প। তার সেই টুইটে সাড়া দিয়ে কয়েক হাজার উন্মত্ত ট্রাম্প সমর্থক সেদিন অধিবেশন চলাকালে হামলা করেন ক্যাপিটল হিলে। এতে পুলিশ সদস্যসহ অন্তত ৬ জন নিহত হন।

এই ঘটনার পরই ট্রাম্পের ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট ‘অ্যাট রিয়েল ডোনাল্ড ট্রাম্প’ বাতিলসহ তাকে আজীবনের জন্য নিষিদ্ধ করে টুইটার কর্তৃপক্ষ।

গত ১০ বছরের বেশি সময় ধরে প্রচলিত গণমাধ্যম এড়িয়ে সমর্থকদের সঙ্গে সরাসরি যোগাযোগের জন্য টুইটার ব্যবহার করে আসছিলেন  ট্রাম্প। টুইটারে প্রায় ৯ কোটি অনুসারী ছিল সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের।

ডোনাল্ড ট্রাম্প অবশ্য দমে যাননি। চলতি বছর ফেব্রুয়ারিতেই তিনি আনেন নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ‘ট্রুথ সোশ্যাল’।

এসএমডব্লিউ