রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবারের বর্তমান ব্যবসায়িক মডেল এখনো টেকসই নয় বলে জানিয়েছেন সংস্থাটির সাবেক কর্মী ও হুইসেলব্লোয়ার (গোপন তথ্য ফাঁসকারী) মার্ক ম্যাকগান।

বৃহস্পতিবার পর্তুগালের লিসবনের একটি প্রযুক্তি সম্মেলনে এমন কথা জানান মার্ক ম্যাকগান। খবর রয়টার্সের।

উবারের নানান অসঙ্গতি, আইনভঙ্গ ও লবিং নিয়ে গত জুলাইয়ে একটি বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

সেই প্রতিবেদনে ওঠে এসেছিল ২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত কিভাবে গোপনে রাজনৈতিক ও প্রভাবশালী ব্যক্তিদের দিয়ে লবিং করে বিশ্বের বিভিন্ন দেশে নিজেদের ব্যবসার পরিধি বাড়ানোর চেষ্টা করেছিল উবার।

গার্ডিয়ানকে এ প্রতিবেদন তৈরিতে সহায়তাকারী মার্ক ম্যাকগান উবারের ১ লাখ ২৪ হাজার নথি ফাঁস করেছিলেন।

তিনি জানান, বিভিন্ন দেশের সরকারকে ম্যানেজ করে উবারের ব্যবসার পরিধি বাড়ানোর চেষ্টার সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

সেই মার্ক ম্যাকগান উবারের বর্তমান পরিস্থিতি নিয়ে বলেছেন, তার কাছে মনে হচ্ছে উবার তাদের সেবার মান বাড়াতে পদক্ষেপ নিচ্ছে। তবে উবারের যে ব্যবসায়িক মডেল আছে সেটি টেকসই নয় বলে দাবি করেছেন তিনি।  

এ ব্যাপারে পর্তুগালের লিসবনে ইউরোপের সর্ববৃহৎ প্রযুক্তি সম্মেলনে ম্যাকগান বলেছেন, ‘উবারের কাছে আমার বার্তা হলো: আপনারা ভালো করেছেন। (কিন্তু) আপনারা এটি আরও ভালো করতে পারবেন (কারণ) বর্তমান ব্যবসায়িক মডেলটি একদমই টেকসই না।

তিনি বলেছেন উবার সম্প্রতি পুনরায় আশ্বস্ত করেছে, তাদের ব্যবসার মূল কাঠামো হচ্ছে স্বাধীন কন্ট্রাক্টর, যখন সবাই চায় স্বনির্ভর হতে, সবাই নমনীয়তা চায়।

তবে তিনি বলেছেন, উবারের আশ্বস্ত করার বিষয়টির সঙ্গে বাস্তবতা মিলছে না। কারণ বিশ্বব্যাপী উবার চালকরা এখনো ‘অসুস্থতাকালীন ভাতার মতো সাধারণ ও নূন্যতম সামাজিক সুরক্ষার জন্য’ মামলা করছেন।

তিনি জানিয়েছেন, মামলা লড়তে ইউরোপ ও যুক্তরাষ্ট্র ও বিশ্বের অন্যান্য প্রান্তে হাজার হাজার ডলার খরচ করছে উবার।

গার্ডিয়ানে সংবাদ প্রকাশের পর ম্যাকগান বলেছিলেন তিনি উবারের অসঙ্গতির বিষয়টি ফাঁস করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন কারণ তার বিশ্বাস ছিল উবার জেনেশুনে আইন ভঙ্গ করেছে এবং উবার ড্রাইভারদের ভুল তথ্য দিয়েছে।

এদিকে মার্ক ম্যাকগানের তথ্য ফাঁসের পর নড়েচড়ে বসে উবার। তারা তখন জানায় নিজেদের ভুলগুলো সংশোধন করার চেষ্টা করবে। তবে সেগুলো এখনো পুরোপুরি ঠিক হয়নি বলে মনে করেন ম্যাকগান।  

গার্ডিয়ানে সংবাদ প্রকাশিত হওয়ার পর এর জবাবে উবার বলেছিল, ‘আমাদের অতীত কর্মকান্ড নিয়ে আমরা কোনো অজুহাত দেখাইনি এবং দেখাব না, যেটি আমাদের বর্তমান মানের সঙ্গে এক নয়।

সূত্র: রয়টার্স

এমটিআই