সমুদ্রে হারিয়ে ফেলার এক বছর পর উদ্ধার করা ফোন কাজ করবে, এমন প্রত্যাশা কি করতে পারেন? কিন্তু সেটি যদি হয় আইফোন, তাহলে আপনার প্রত্যাশা খুব বেশি অপ্রত্যাশিত নয়। আর এই ধরনের এক ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের হ্যাম্পশায়ারে।

সেখানকার এক নারী এক বছরের বেশি সময় আগে সমুদ্রে হারিয়ে ফেলেছিলেন তার আইফোন। সেই ফোন সমুদ্রের তলদেশ থেকে ৪৬৫ দিন পর উদ্ধার করা হয়েছে এবং অবিশ্বাস্য হলেও সত্য ফোনটি সচল আছে। একেবারে কাজ করছে ঠিক আগের মতোই।

ফোনটি হ্যাম্পশায়ারের সৈকতে ভেসে গিয়েছিল এবং দীর্ঘদিন পর সৈকতে হাঁটার সময় একটি পোষ্য কুকুর সেটির সন্ধান পায়। ওই নারী বলেছেন, তার ব্যবহৃত আইফোন ৮ প্লাস সমুদ্রে হারিয়ে ফেলেছিলেন। এই ফোন পাওয়ার ব্যাপারে অন্যদের মতো একেবারে আশা ছেড়ে দিয়েছিলেন তিনি।

কিন্তু ফোনটি উদ্ধার হওয়ায় তিনি অবাক হয়ে যান। তবে তার কাছে আরও বিস্ময় তৈরি করেছে সমুদ্রের পানিতে দীর্ঘদিন থাকা ফোনটি কীভাবে সচল আছে, সেই বিষয়টি।

ইয়াহু নিউজের প্রতিবেদন অনুযায়ী, গত বছরের ৪ আগস্ট হ্যাম্পশায়ারের হাভান্ত উপকূলে প্যাডেলবোর্ড চালাচ্ছিলেন ৩৯ বছর বয়সী ক্লেয়ার অ্যাটফিল্ড। এ সময় হঠাৎ তিনি প্যাডেলবোর্ড থেকে পড়ে যাওয়ায় পানিতে তলিয়ে যায় তার আইফোন ৮ প্লাস। ফোনটি পানিতে পড়ার সাথে সাথে তলিয়ে যায় এবং অ্যাটফিল্ড ধরেই নিয়েছিলেন, তিনি আর কোনও দিন ফোনটি পাবেন না। 

সমুদ্রের ঢেউ তোড়ে ভেসে যাওয়া ফোন পুনরুদ্ধার চেষ্টা করা নিরর্থক হবে বলে মনে করেছিলেন তিনি। কিন্তু তার ভুল ভেঙে যায় গত ৭ নভেম্বর। ওইদিন উপকূলে হাঁটার সময় একটি কুকুর তার ফোনটির অবস্থান শনাক্ত করে। আশ্চর্যের বিষয় হলো সমুদ্র সৈকতে ভেসে যাওয়া এই ফোনে খুব বেশি আঁচড়ও লাগেনি। কারণ ফোনটির কাভার ছিল।

আর এই কাভারের নিচে অ্যাটফিল্ডের চিকিৎসক মায়ের একটি কার্ড ছিল। সেই কার্ডের মাধ্যমে তার সাথে যোগাযোগ করে ফোনটি ফিরিয়ে দেওয়া হয়।
 
অ্যাটফিল্ড বলেন, আমি বিশ্বাস করতে পারছি না, ফোনটি এখনও কাজ করছে। ফোনের পেছনের অংশ পুরোপুরি ভেঙে গেছে। আমি ভেবেছিলাম ফোনের ভেতরে পানি ঢুকে যাবে। কিন্তু যাহোক এটি এখনও পুরোপুরি কাজ করছে। সেই ঘটনার পর ক্লেয়ার নতুন ফোন কিনলেও পুরোনো ফোন ফিরে পাওয়ার আনন্দ ধরা পড়ে তার চোখেমুখে।

এসএস