চলতি বছরের ফিফা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে বিশ্বের অন্যতম ছোট দেশগুলোর একটি কাতারে। মধ্যপ্রাচ্য এবং মুসলিম বিশ্বের প্রথম কোনও দেশ হিসেবে উপসাগরীয় এই দেশটিতে আয়োজিত বর্তমান বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া ইভেন্টকে কাতার বেশ জাঁকজমক ভাবেই ফুটিয়ে তুলছে।

এমনকি বিশ্বকাপের মাঝে ফুটবল দর্শক ও পর্যটকদের কাছে ইসলাম প্রচারের পাশাপাশি ফিলিস্তিনি সংকটকেও বেশ গুরুত্বের সঙ্গে তুলে ধরার সুযোগ দিচ্ছে কাতার। আর এরই অংশ হিসেবে কাতার বিশ্বকাপজুড়ে মানুষের ভালোবাসায় স্টেডিয়াম-রাস্তাসহ বহু জায়গায় উড়তে দেখা যাচ্ছে ফিলিস্তিনের পতাকা।

মঙ্গলবার (২৯ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

কাতার বিশ্বকাপে ফিলিস্তিনি পতাকা ওড়ানোর এই ছবি সাধারণ দৃশ্যে পরিণত হয়েছে

প্রতিবেদনে বলা হয়েছে, কাতারে চলমান এই বিশ্বকাপে ফিলিস্তিন ইস্যুটি এখন পর্যন্ত বেশ শক্তিশালী সমর্থন এবং স্বীকৃতি পেয়েছে। বহু ফুটবল ভক্ত বিশ্বকাপের ম্যাচ চলাকালীন ফিলিস্তিনের পতাকাও প্রদর্শন করছেন।

বিশ্বকাপের ম্যাচে ফিলিস্তিনি পতাকার পাশে নিজের জাতীয় পতাকা ওড়াচ্ছেন একজন কাতারি ফুটবল ভক্ত

সারা বিশ্বই দেখছে, ফিলিস্তিনিরা বিভিন্ন ভেন্যু এবং ফুটবল ম্যাচে ছোট-বড় সকল আকারের পতাকা হাতে রেখে ও সেগুলো উড়িয়ে নিজেদের উপস্থিতির জানান দিচ্ছেন।

কাতারের আল ওয়াকরাহের আল জানুব স্টেডিয়ামে তিউনিসিয়া বনাম অস্ট্রেলিয়া ম্যাচ চলাকালীন ফিলিস্তিনি পতাকা ওড়াচ্ছেন দর্শকরা

এছাড়া ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের চলমান নৃশংস দখলদারিত্বের মধ্যে ফিলিস্তিনিদের প্রতি ঐক্য ও সংহতি প্রদর্শন করেছেন অন্যান্য আরব দেশের নাগরিকরাও।

বিশ্বকাপের ম্যাচে ফিলিস্তিনি পতাকা নাড়ছেন কেফিয়াহ স্কার্ফ পরা ফিলিস্তিনিরা

ফিলিস্তিন ছাড়া অন্যান্য জাতীয়তার আরবরাও বিশ্বকাপের ম্যাচগুলোর পাশাপাশি রাস্তায়ও ফিলিস্তিনি পতাকা নেড়ে তাদের সংহতি দেখিয়ে চলেছেন।

মরক্কোর জাতীয় দলের সমর্থকদের পাশে বড় ফিলিস্তিনি পতাকা ধরে আছেন এক ব্যক্তি। গত রোববার বেলজিয়ামকে ২-০ গোলে পরাজিত করে মরক্কো

বিশ্বকাপ উপলক্ষে কাতারে যাওয়া ফিলিস্তিনিরা সংবাদমাধ্যম আল জাজিরাকে জানিয়েছেন, এই টুর্নামেন্ট তাদের ইসরায়েলি দখলদারিত্ব সম্পর্কে বৈশ্বিক সচেতনতা বৃদ্ধির পাশাপাশি ফিলিস্তিনি সংস্কৃতি ও ইতিহাসকে (সারা বিশ্বের সামনে) তুলে ধরার সুযোগ দিয়েছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ চলাকালীন তিউনিসিয়ার ফুটবল দলের একজন সমর্থক ফিলিস্তিনের পতাকা নাড়ছেন

 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিউনিসিয়ার ম্যাচ চলাকালীন বড় ফিলিস্তিনি পতাকা ধরে আছে জনতা

 

ফিলিস্তিনিরা বলছেন, ফিলিস্তিনি সংস্কৃতির পাশাপাশি ইসরায়েলি দখলদারিত্বের অধীনে তারা যে দমন-পীড়নের মুখোমুখি হয়েছেন তা তুলে ধরার সুযোগ দিয়েছে কাতার বিশ্বকাপ

 

স্পেনের জাতীয় ফুটবল দলের সমর্থকরা বিশ্বকাপের ম্যাচ চলাকালীন উল্লাস করার সময় ফিলিস্তিনি পতাকা ধরে রেখেছে

 

তিউনিসিয়া বনাম অস্ট্রেলিয়া ম্যাচ দেখতে মাঠে উপস্থিত বিশাল দর্শকদের মধ্যে ফিলিস্তিনি পতাকা দেখা যাচ্ছে

 

কাতার বনাম নেদারল্যান্ডস ম্যাচের আগে আল বায়েত স্টেডিয়ামে নিজের শরীরে ফিলিস্তিনি পতাকা জড়িয়ে রেখেছেন এক ভক্ত

 

টিএম