কাতারের জ্বালানিমন্ত্রী সাদ শেরিদা আল কাবি

বাইরের বিভিন্ন দেশের সমকামী লোকজন বিশ্বকাপের আসর উপভোগ করতে কাতারে প্রবেশ করতে পারবেন, স্টেডিয়ামে গ্যালারিতে বসে খেলা উপভোগেও কোনো বাধা নেই; কেবল একটি শর্ত মানতে হবে তাদের।

আর সেই শর্ত হলো— কাতারে সমকামীদের অধিকারের পক্ষে কোনোভাবেই কোনো প্রকার প্রচারণা চালানো যাবে না। কাতারের জ্বালানিমন্ত্রী সাদ শেরিদা আল কাবি জার্মানির দৈনিক বিল্ডকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য নিশ্চিত করেছেন।

দৈনিক বিল্ডকে সাদ শেরিদা আল কাবি বলেন, ‘তারা (বিভিন্ন দেশের সমকামী লোকজন) যদি কাতারে আসতে চায়, আমাদের কোনো সমস্যা নেই; কিন্তু সমস্যা হলো নিজেদের চিন্তা-ভাবনা, পছন্দ-অপছন্দ অনুযায়ী অন্যদের পরিচালিত করার চেষ্টা করার ব্যাপারটি। পশ্চিমা দেশগুলোর অনেকের মধ্যেই এই প্রবণতা লক্ষ্য করা যায়।’

‘আপনি যদি আপনার বিশ্বাস কিংবা পছন্দ-অপছন্দে আমাকে আস্থা স্থাপন করতে বলেন, অর্থাৎ সরাসরি বললে— আপনি যদি চান যে আমি প্রকাশ্যে এ কথা বলি যে— আমি সমকামীদের অধিকারে বিশ্বাস করি, সেক্ষেত্রে ব্যাপারটি কিন্তু কেবল এখানেই থেমে থাকবে না।’

‘ধরা যাক— আমি এমন একটি ঘোষণা দিলাম। সেক্ষেত্রে আমার পরিবারের সদস্যদেরও এই দৃষ্টিভঙ্গির আওতায় নিয়ে আসতে হবে এবং শেষ পর্যন্ত কাতারের আইনে সমকামিতাকে বৈধ বলে স্বীকৃতি দিতে হবে।’

‘এখন পশ্চিমকে সন্তুষ্ট করতে আমি আমার দেশের আইন ও ইসলামী আইনে পরিবর্তন আনব— এটা তো গ্রহণযোগ্য হতে পারে না।’

ইউরোপের অনেক দেশের মতো জার্মানিও সমকামীদের বিয়ে অন্যান্য সামাজিক অধিকারের স্বীকৃতি দিয়েছে। আন্তর্জাতিক অনেক টুর্নামেন্টে ইউরোপের বিভিন্ন দেশের জাতীয় দলের ফুটবলাররা সমকামীদের অধিকারের প্রতি সমর্থন জানিয়ে ‘ওয়ান লাভ’ ব্যান্ড হাতে পরে মাঠে নামেন।

গত সপ্তাহে জাপানের সঙ্গে ম্যাচ ছিল জার্মানির। সেই ম্যাচেও ‘ওয়ান লাভ’ ব্যান্ড হাতে পরে মাঠে নেমেছিলেন জার্মান ফুটবলাররা; কিন্তু কাতারের সরকার এ ঘটনায় আপত্তি জানানোর পর ফিফা কাতার বিশ্বকাপে ‘ওয়ান লাভ’ ব্যান্ড, রংধনু রঙের পতাকাসহ সমকাম সম্পর্কিত যাবতীয় প্রতীকের উপস্থিতি ফুটবল স্টেডিয়ামসহ পুরো দেশে নিষিদ্ধ করে।

এ ঘটনায় জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার গত সপ্তাহে কাতারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কঠোর সমালোচনা করেন।

কিন্তু চলতি সপ্তাহে তরলীকৃত গ্যাস আমদানি করতে কাতারের সঙ্গে চুক্তি স্বাক্ষরের পর থেকেই এ সম্পর্কে আর কোনো কথা শোনা যায়নি জার্মানিতে।

বিশ্বে তরলীকৃত গ্যাস রপ্তানিতে শীর্ষে থাকা দেশগুলোর মধ্যে কাতার অন্যতম।

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ