কাতারে চলামন ফুটবল বিশ্বকাপ ২০২২ থেকে যদি যুক্তরাষ্ট্র বিদায় নেয়, সেক্ষেত্রে ফ্রান্সকে সমর্থন করবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। শুক্রবার ফ্রান্সের সম্প্রচার সংবাদমাধ্যম ফ্রান্স ২ টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন তিনি।

বিশ্বকাপ ফুটবল সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে ব্লিনকেন বলেন, ‘আমি (বিশ্বকাপে) যুক্তরাষ্ট্রকে সমর্থন করি, কিন্তু যদি আমাদের টিম বিশ্বকাপের শেষ পর্যন্ত যেতে না পারে, সেক্ষেত্রে আমি ফ্রান্সকে সমর্থন করব। অ্যালেজ লেস ব্লেউস!’

ফ্রান্সের জাতীয় ফুটবল দলের অপর নাম ‘লেস ব্লেউস’ (দ্য ব্লুজ)। ফ্রান্সের ফুটবলপ্রেমী জনগণ এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ভক্তদের মধ্যে এই নামেই পরিচিত ফ্রান্সের ফুটবল দল।

বাইডেন প্রশাসনের আওতায় যুক্তরাষ্ট্রের ক্ষমতাকাঠামোর শীর্ষে যারা অবস্থান করছেন, তাদের মধ্যে অন্যতম অ্যান্টনি ব্লিনকেনের শৈশব কেটেছে প্যারিসে। সুতরাং ফ্রান্সের জাতীয় ফুটবলের প্রতি তার দুর্বলতা থাকা একদমই অস্বাভাবিক নয়।

উপরন্তু, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর নেতৃত্বাধীন একটি সরকারি দল বর্তমানে যুক্তরাষ্ট্র সফর করছে। বৃহস্পতিবার ম্যাক্রোঁ ওয়াশিংটনে পৌছানোর পর তিনি ও তার দলকে লাল গালিচা সম্বর্ধনা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসে ম্যাক্রোঁর সম্মানে দেওয়া নৈশভোজে উপস্থিত ছিলেন মার্কিন আইনপ্রণেতা, সেলিব্রেটি এবং শিল্পপতিরা।

কাতার বিশ্বকাপ ফুটবলের প্রথম রাউন্ড গ্রুপ পর্ব পেরিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে যুক্তরাষ্ট্র। শনিবার নেদারল্যান্ডসের সঙ্গে ম্যাচের পর জানা যাবে— মার্কিন টিম আরও অগ্রসর হতে পারবে কিনা। কারণ কোয়ার্টার ফাইনাল থেকেই বিশ্বকাপের ‘নক আউট’ পর্ব শুরু।

পরের দিন রোববার পোল্যান্ডের সঙ্গে ম্যাচ খেলবে ফ্রান্স।

এসএমডব্লিউ