সৌদি আরবে পবিত্র উমরাহ পালনে ই-উমরাহ ভিসা পেতে বাংলাদেশি নাগরিকদের বায়োমেট্রিক তথ্য দিতে হবে। যার মধ্যে রয়েছে আঙুলের ছাপ। বাংলাদেশ ছাড়াও যুক্তরাজ্য, তিউনিশিয়া, কুয়েত এবং মালয়েশিয়ার নাগরিকদের ক্ষেত্রেও এ নিয়ম প্রযোজ্য হবে।  

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ শনিবার (৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে এ তথ্য। তারা বলেছে, সৌদি আরবের হজ এবং উমরাহ মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, উল্লেখিত পাঁচ দেশের যেসব  নাগরিক উমরাহ পালনে আগ্রহী, তাদের ভিসা পেতে সৌদি আরবের বায়ো অ্যাপ ব্যবহার করতে হবে। ওই অ্যাপে আঙ্গুলের ছাপ এবং সেলফির মাধ্যমে ছবি তুলে ভিসার নিবন্ধন করা যাবে। অন্য সাধারণ অ্যাপের মতো এটিও সহজে মোবাইল ফোনে ব্যবহার করা যাবে।

সৌদি আরবের সরকার ২০২১ সালের শেষে মোবাইলে বায়োমেট্রিক তালিকাভুক্তির সেবা দেওয়ার ঘোষণা দেয়। মক্কায় আসা ওমরাহ পালনকারীদের যেন ভিসা কেন্দ্রগুলোতে স্বশরীরে উপস্থিত হতে না হয় এ জন্য এ পদক্ষেপ হাতে নেয় তারা। এছাড়া মোবাইলে বায়োমেট্রিক তথ্যের মাধ্যমে ভিসা দেওয়ার দিক দিয়ে অন্য দেশের চেয়ে এগিয়ে যাওয়ার অংশ হিসেবে এ উদ্যোগ নেয় মধ্যপ্রাচ্যের সবচেয়ে ধনী দেশটি।

এদিকে চলতি বছরের ফেব্রুয়ারিতে সৌদি আরব চিপযুক্ত ইলেকট্রনিক ভিসা ইস্যু শুরু করে। পাসপোর্টধারী ব্যক্তির পূর্ণাঙ্গ তথ্য এ চিপে সংরক্ষণ করা যায়। পাসপোর্টধারীকে সহজেই চিহ্নিত করতে একম পাসপোর্ট তৈরি করে দেশটি।

সূত্র: গালফ নিউজ

এমটিআই