সম্প্রতি রাশিয়ার ভূখণ্ডের ভেতরে দু’টি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে ইউক্রেন। মনুষ্যবিহীন ড্রোন ব্যবহার করে সীমান্ত থেকে শত শত মাইল দূরে রুশ ভূখণ্ডের ভেতরে পশ্চিমা অস্ত্র সহায়তায় পুষ্ট এই দেশটি ওই হামলা চালায়।

আর এরপরই ইউক্রেনজুড়ে বহু শহরে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র যে বক্তব্য সামনে এনেছে তা ইউক্রেনের জন্য খুব বেশি উৎসাহব্যাঞ্জক নয়। দেশটি বলছে, রাশিয়ার ভেতরে হামলা চালাতে কিয়েভকে উৎসাহ দেওয়া হচ্ছে না।

বুধবার (৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার ভেতরে আক্রমণ করার জন্য ওয়াশিংটন ইউক্রেনকে ‘উৎসাহিত করছে না’ বলে মঙ্গলবার জানিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও রাশিয়ার সামরিক বাহিনীর ওই দু’টি বিমানঘাঁটিতে হামলার ঘটনা কিয়েভই ঘটিয়েছে বলে ব্যাপকভাবে মনে করা হচ্ছে। রাশিয়াও এ বিষয়ে ইউক্রেনকে অভিযুক্ত করেছে।

স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের বলেছেন, ‘আমরা ইউক্রেনকে তার সীমানার বাইরে হামলা চালাতে সফল হওয়ার মতো সক্ষম করছি না; আমরা ইউক্রেনকে তার সীমানার বাইরে হামলা চালাতে উৎসাহিত করছি না।’

তিনি বলেন, ‘বিশ্ব যা করছে তা ইউক্রেনকে সহায়তা করার জন্যই করছে। আমরা যা করছি সবই ইউক্রেনের স্বাধীনতার জন্যই।’

এএফপি বলছে, এদিন রাশিয়ার দু’টি সামরিক ঘাঁটিতে সাম্প্রতিক ড্রোন হামলার পেছনে ইউক্রেনকে দায়ী করা থেকে বিরত ছিলেন নেড প্রাইস। অবশ্য ইউক্রেনও ওই হামলার দায় স্বীকার করেনি। রাশিয়া বলেছে, সোমবার তার ভূখণ্ডের অনেক ভেতরে তিনটি ঘাঁটিতে হামলায় তিনজন নিহত এবং দু’টি বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিশেষজ্ঞদের বিশ্বাস, ইউক্রেন সোভিয়েত যুগের সাধারণ ড্রোন দিয়ে রাশিয়ার আকাশসীমায় প্রবেশ করে এবং ওই হামলা চালায়। অর্থাৎ গত ২৪ ফেব্রুয়ারি রুশ আক্রমণের পর থেকে পশ্চিমা দেশগুলোর দেওয়া সামরিক সরঞ্জাম এই হামলায় কাজে লাগানো হয়নি।

প্রাইস আরও বলেন, ‘আমরা ইউক্রেনকে তার সার্বভৌম ভূখণ্ডে রুশ আগ্রাসীদের মোকাবিলা করার জন্য যা ব্যবহার করতে হবে তা সরবরাহ করছি।’

এছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও প্রকাশ্যে বলেছেন, তিনি ইউক্রেনের জন্য দীর্ঘ-পাল্লার ক্ষেপণাস্ত্র সক্ষমতা সমর্থন করেন না। কারণ এটি এমন একটি বিষয় যা যুক্তরাষ্ট্রকে রাশিয়ার বিরুদ্ধে আরও সরাসরি দাঁড় করিয়ে দেবে বলে আশঙ্কা করা হয়।

টিএম