আলবেনিয়ায় চলমান সরকারবিরোধী বিক্ষোভে দেশটির প্রধান বিরোধী নেতা স্যালি বেরিশার মুখে ঘুষি মেরেছেন এক ব্যক্তি। মঙ্গলবার রাজধানী তিরানায় ঘটা এই ঘটনার ভিডিওচিত্র ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

দক্ষিণপূর্ব ইউরোপের বলকান অঞ্চলের ছোট দেশ আলবেনিয়ায় ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সম্মেলন শুরু হয়েছে। মূলত বলকান অঞ্চলে রুশ প্রভাব খর্ব ও ইইউয়ের বিস্তারই এই ইইউ-বলকানস সম্মেলনের মূল উদ্দেশ্য।

এদিকে, আগাম নির্বাচনের দাবিতে সম্প্রতি সরকারবিরোধী আন্দোলনও শুরু হয়েছে আলবেনিয়ায়। মঙ্গলবার দেশটির বিরোধী দলগুলো সম্মেলনকেন্দ্রের কাছে বিক্ষোভ মিছিল নিয়ে যাচ্ছিল। সেই মিছিলের নেতৃত্বে ছিলেন স্যালি বেরিশা।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে টুইট হওয়া সেই ভিডিওতে দেখা গেছে, আলবেনিয়ার প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক পার্টির শীর্ষ নেতা  বেরিশা মিছিলের একেবারে অগ্রভাগে আছেন এবং তার চারপাশে সমর্থকরা আলবেনিয়া ও ইইউয়ের পতাকা নাড়ছেন।

ঠিক এই সময়ে লাল রঙের পোশাক পরা এক ব্যক্তি হঠাৎ সামনে এসে তার মুখ লক্ষ্য করে মুষ্টাঘাত করেন। আঘাতটি বেশ জোরের সঙ্গে করেছিলেন তিনি, কারণ পরে বেরিশার নাকে রক্ত দেখা গিয়েছে।

এদিকে ওই ব্যক্তি আঘাত করার পরপরই বেরিশার কয়েকজন সমর্থক তাকে  আলাদা করে ফেলেন। বাকি সমর্থকরা ওই ব্যক্তিকে ঘিরে ধরেন। এ সময় তাকে ব্যাপক পিটুনিও দেওয়া হয়।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বেরিশা ওই অবস্থাতেই বিক্ষোভ মিছিলের নেতৃত্ব দিয়েছেন, সমাবেশ শেষে বক্তৃতাও দিয়েছেন তিনি; আর আঘাতকারী ওই ব্যক্তিকে পরে পুলিশে সোপর্দ করা হয়েছে।

আলবেনিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট স্যালি বেরিশার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। এই অভিযোগের কারণে তাকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞাও দিয়েছে দেশটির সরকার।

তবে বেরিশা সবসময়ই তার বিরুদ্ধে আণীত সব অভিযোগ অস্বীকার করেছেন।

এসএমডব্লিউ