সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও তার স্ত্রী আসমা মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিরিয়ান আরব নিউজ এজেন্সির (সানা)।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া বিবৃতি অনুযায়ী, পিসিআর পরীক্ষার মাধ্যমে আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়ার আগে প্রেসিডেন্ট  আসাদ ও তার স্ত্রী আসামার দেহে মাঝারি ধরনের উপসর্গ দেখা দিয়েছিল। পরে পরীক্ষা করালে ফল করোনা পজিটিভ আসে।

৫৫ বছর বয়সী সিরিয়ার এই শাসকের শারীরিক অবস্থা ভালো ও স্থিতিশীল রয়েছে জানিয়ে বিবৃতিতে আরও বলা হয়েছে, কাজে ফেরার আগে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও তার স্ত্রী আসমা ঘরে আগামী দুই সপ্তাহ আইসোলেশনে থাকবেন।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট লিখেছে, আসাদের সরকার ও তার শাসনের বিরুদ্ধে দেশটিতে জনঅসন্তোষ শুরু হওয়ার দশ বছর আর কয়েকদিন পর পূর্ণ হতে যাচ্ছে। তার আগমুহূর্তে আসাদের সস্ত্রীক করোনায় আক্রান্ত হওয়ার খবর ঘোষণা দিয়ে জানানো হলো।

বার্তা সংস্থা রয়টার্সের করা হিসাব অনুযায়ী, সিরিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ৯৮১ জন। এরমধ্যে ১০৬৩ জনের মৃত্যু হয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, যুদ্ধবিধ্স্ত দেশটির নাজুক স্বাস্থ্যব্যবস্থায় কম করোনা পরীক্ষার কারণে এই সংখ্যাটা কম।  

এএস