৮১ বছরের ভালোবাসার গল্পের অবসান ঘটিয়ে মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে পরপারে চেলে গেছেন হুবার্ট ও জুন

এ এক হৃদয় ছুঁয়ে যাওয়া প্রেমের গল্পের ঐতিহাসিক অবসান। হয়তো যুগে যুগে মানুষের মুখে মুখে ফিরবে এই গল্প। মার্কিন যুক্তরাষ্ট্রের এক দম্পতি, যাদের দু’জনেরই বয়স ১০০ বছর। দাম্পত্য জীবন কাটিয়েছেন পুরো ৭০ বছর। শতবর্ষী এই দম্পতির শেষটা হয়েছে কিছুটা মর্মান্তিকই।

যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের এই দম্পতি সবকিছু করেছিলেন একসাথে এবং প্রায় আট দশক ধরে বিবাহিত ছিলেন, তারা মারাও গেছেন একসাথে। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে পৃথিবীর হিসেব-নিকেশ চুকিয়ে পরপারে পাড়ি দিয়েছেন তারা।

মার্কিন সংবাদমাধ্যম পিপল ডটকম বলছে, গত ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর ওহাইওর হ্যামিল্টনের হসপিসে মাত্র ২০ ঘণ্টার ব্যবধানে মারা যান এই দম্পতি। ৩০ নভেম্বর রাত সোয়া ৯টার সময় হুবার্ট ম্যালিকোট মারা যান। আর জুন ম্যালিকোট পরদিন বিকেল ৫টা ৪০মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শতবর্ষী এই দম্পতির প্রেমের গল্পের শুরু হয়েছিল ১৯৪১ সালে। ওই বছর তারা ওহাইওর হ্যামিল্টনের চার্চ অব গডে সাক্ষাৎ হয়েছিল তাদের। এর দুই বছর পর গাঁটছড়া বেঁধেছিলেন তারা। তখন থেকেই ছিলেন একে অপরের অবিচ্ছেদ্য অংশ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন নৌবাহিনীতে কর্মরত ছিলেন হুবার্ট। অন্যদিকে, ম্যালিকোট জাহাজের যন্ত্রাংশ তৈরির কারখানায় কাজ করতেন।

গত ১৩ জুলাই জুন ম্যালিকোট এবং ২৩ জুলাই হুবার্ট তাদের ১০০তম জন্মদিন পালন করেন

চলতি বছরের শুরুর দিকে তারা একত্রে আরেকটি মাইলফলক উদযাপন করেন। গত ১৩ জুলাই জুন ম্যালিকোট এবং ২৩ জুলাই হুবার্ট তাদের ১০০তম জন্মদিন পালন করেন। শুধু তাই নয়, গত ৮ জুন নিজেদের ৭৯তম বিবাহবার্ষিকীও উদযাপন করেন এই দম্পতি।

গত আগস্টে জুন ম্যালিকোট হৃদরোগে আক্রান্ত হন। চিকিৎসকরা সেই সময় তাকে বলেছিলেন, সম্ভবত এই বছরের শেষের দিকেই শেষ নিঃশ্বাস ত্যাগ করবেন তিনি। এর এক মাস পর অক্টোবরে জটিল ইউটিআই রোগে আক্রান্ত হন তিনি। যে কারণে আর পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি।

শতবর্ষী এই দম্পতির মেয়ে জো ম্যালিকোট স্থানীয় সংবাদমাধ্যম ডব্লিউএলডব্লিউটিকে বলেছেন, বয়সের তুলনায় তার বাবা বেশ সবল ছিলেন। কিন্তু স্ত্রী মারা যাওয়ার এক দিনেরও কম সময়ের মধ্যে হৃদয় ভাঙা কষ্ট নিয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনিও।

হুবার্ট ম্যালিকোট ও জুন ম্যালিকোট দম্পতির এই মেয়ে টুডে ডটকমকে বলেন, ‘১০০ থেকে শূন্যে চলে গেলেন বাবা। মায়ের সাথে কী ঘটছে তা বাবা দেখেছিলেন। তিনি কিছুটা পূর্বাভাস পেয়েছিলেন এবং তাকে একা যেতে দেননি। আমার মায়ের কাছে যাওয়ার জন্য তিনিও মৃত্যুর সারিতে দাঁড়ালেন।’

মার্কিন এই দম্পতি তিন সন্তান, ১৮ জন নাতি-নাতনি রেখে গেছে

জো ম্যালিকোট ডেটন২৪৭নাউ ডটকমকে বলেন, আসলে এটা যতটা কঠিন ছিল, তাতে আপনি কেবল তাদের একে অপরের সংযোগটা অনুভব করতে পারবেন। তারা এর বাইরে কিছু কল্পনাও করতে পারতো না। একে অপরকে ছাড়া থাকতে পারতো না। এটা খুবই সাধারণ একটা বিষয় ছিল। একে অপরকে ছাড়া তাদের জীবন চলে না। সুতরাং তাদের একসাথে চলে যাওয়াটা একেবারে নিখুঁত।

তাদের শোক বার্তায় লেখা হয়েছে, ‘৮১ বছরের ভালোবাসার গল্পের অবসান ঘটিয়ে মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে পরপারে চেলে গেছেন হুবার্ট ও জুন।’ মার্কিন এই দম্পতি তিন সন্তান, ১৮ জন নাতি-নাতনি রেখে গেছেন।

এসএস