বহুজাতিক তেল কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) তাদের অফিসভিত্তিক ২৫ হাজার কর্মীকে সপ্তাহে দুইদিন করে ঘরে বসে কাজ করার সুযোগ দেওয়ার ঘোষণা দিয়েছে। মহামারিপরবর্তী নমনীয় কাজের ধরন তৈরির লক্ষ্যে কোম্পানিটি এমন পদক্ষেপ নিয়েছে। 

গত মাসে বিপি তার কর্মীদের কাজের জন্য হাইব্রিড একটি মডেলের উন্মোচন করেছে। ষাট শতাংশ কর্মী অফিসে এবং চল্লিশ শতাংশ কর্মী ঘরে বসে কাজ করার যে নীতি তা আগামী গ্রীষ্মে করোনার বিধিনিষেধ উঠলে চালু হবে বলে জানিয়েছে বিপি কর্তৃপক্ষ। 

কোম্পানিটি জানিয়েছে, তার সামনা-সামনি আলোচনা করে এবং দূরে থেকে কাজ করার বিষয়টির স্বীকৃতি দিয়েছে এবং আশা করছে এতে করে কোম্পানির কর্মীরা ব্যক্তি কিংবা দলগতভাবে কাজের ব্যাপারে আরও নমনীয়, অংশগ্রহণমূলক ও গতিশীল হবে। 

এটা শুধু ব্রিটেনের কর্মীদের ক্ষেত্রে নয় বিশ্বজুড়ে বহুজাতিক এই কোম্পানির যেসব কর্মী অফিসে বসে কাজ করেন তাদের সবার জন্য প্রযোজ্য হবে। সোমবার এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। 

বার্নাড লুয়ির নেতৃত্বে ১১১ বছরের পুরনো এই কোম্পানিটিকে আরও আধুনিক করার লক্ষ্যে এমন পদক্ষে নেওয়া হয়েছে। গত বছরের ফেব্রুয়ারিতে মহামারির সময় বার্নার্ড লুয়ি কোম্পানিটির প্রধান নির্বাহীর দায়িত্ব নেওয়ার পর এমন প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন।     

২০১৯ সালের সবশেষ হিসাব অনুযায়ী বিশ্বজুড়ে ৭৯টি দেশে ব্রিটিশ পেট্রোলিয়ামের ৭০ হাজার কর্মী রয়েছে। গত বছর কোম্পানিটি তাদের ১৫ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয়। আর এতে করে যে দশ হাজার জনের চাকরিচ্যুত হওয়ার কথা তারা অফিসে কাজ করেন।     

বিপির একজন মুখপাত্র বলেছেন, ‘আমাদের কোম্পানির টিম, ব্যক্তি ও ব্যবস্থাপকরা যেখানে এবং যেভাবেই কাজ করুক না কেন তারা তাদের সেরা কাজটাই করবে। এটা হতে পারে অফিসে একত্রিত হয়ে কিংবা ঘরে বসে বা দূরবর্তী কোনো স্থান থেকে।’

এএস