প্রতীকী ছবি

উত্তর কোরিয়ায় স্ট্রবেরির স্বাদযুক্ত (স্ট্রবেরি ফ্লেভারড) দুধ ও কফি বিক্রির অভিযোগে নিজেদের এক নাগরিককে ৫ সপ্তাহ কারাবাসের সাজা দিয়েছেন সিঙ্গাপুরের একটি আদালত। এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার দণ্ডাদেশ পাওয়া ওই ব্যক্তির নাম ফুয়া জে হি।

মামলার নথি থেকে জানা যায়, ৫৯ বছর বয়স্ক ফুয়া জে হি একসময় সিঙ্গাপুরের কোমল পানীয় প্রস্তুতকারী কোম্পানি পোক্কা ইন্টারন্যাশনালের ম্যানেজার ছিলেন। তিনি ওই পদে থাকার সময় ২০১৭ ও ২০১৮ সালে দেশের আইন অমান্য করে উত্তর কোরিয়ায় স্ট্রবেরি ফ্লেভারড দুধ ও কফি পাঠিয়েছিল পোক্কা ইন্টারন্যাশনাল। যে পরিমাণ পণ্য ওইসময় সেখানে পাঠানো হয়েছিল, বর্তমানে তার বাজারমূল্য ১০ লাখ ডলার।

পারমাণবিক অস্ত্র প্রস্তুত প্রকল্প ও বেপরোয়াভাবে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় থাকা উত্তর কোরিয়ার সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্যে আইনী বিধিনিষেধ রয়েছে সিঙ্গাপুরে। ২০১৭ সালে একটি আইন পাস করে সিঙ্গাপুরের পার্লামেন্ট। সে আইনে উত্তর কোরিয়ায় কোমল পানীয়, কফি, মদ ও সুগন্ধিজাতীয় পণ্য রপ্তানি নিষিদ্ধ।

আইনে আরও বলা হয়েছে, অভিযুক্ত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে দোষ প্রমাণিত হলে সর্বোচ্চ দুই বছরের কারাবাস এবং যে পরিমাণ পণ্য উত্তর কোরিয়ায় পাঠানো হয়েছে, তার তিনগুণ পরিমাণ অর্থ জরিমানার আদেশ দিতে পারেন আদালত।

পোক্কা ইন্টারন্যাশনাল অবশ্য সরাসরি উত্তর কোরিয়ায় দুধ-কফি পাঠায়নি। মামলার নথি অনুযায়ী, চোরাই পথে উত্তর কোরিয়ায় এসব পণ্য পাঠানোর সঙ্গে যেসব ব্যক্তি ও গোষ্ঠী যুক্ত— তাদের কাছে এসব পণ্য বিক্রি করেছিল কোম্পানিটি।

আরও জানা গেছে, এই বিক্রয় থেকে কোনো কমিশনও নেননি ফুয়া জে হি। কেবল কোম্পানির বিক্রয় টার্গেট পূরণের জন্যই এ কাজ করেছিলেন তিনি।

তবে উত্তর কোরিয়ার কয়েকজন সরকারি কর্মকর্তার সঙ্গে ফুয়ার আলাপ-পরিচয় আছে। ২০১৪ সালে এক কাস্টমারের মাধ্যমে সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার দূতাবাসের একজন কর্মকর্তার সঙ্গে তার পরিচয় হয়। পরে তার সূত্রে আরও দূতাবাসের কয়েকজন কর্মকর্তা এবং উত্তর কোরিয়ায় পণ্য সরবরাহ ব্যবসায় যুক্ত কয়েকটি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গেও পরিচয় হয় তার।

‘সেই পরিচয়ের জেরেই এই চালান গিয়েছিল পোক্কা ইন্টারন্যাশনাল থেকে,’ বলা হয় মামলার নথিতে।

সম্প্রতি অবৈধভাবে উত্তর কোরিয়ায় কোমল পানীয় ও মদ রপ্তানির প্রবণতা বেড়েছে সিঙ্গাপুরে। ফুয়া জে হি’র আগে আরও দু’টি কোম্পানির কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে একই অভিযোগে সাজা দিয়েছেন সিঙ্গাপুরের আদালত।

এসএমডব্লিউ