ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, গত সপ্তাহে অরুণাচল প্রদেশে চীন-ভারত সীমান্তে অনুপ্রবেশ করে ভারতের ভূমি দখলের চেষ্টা চালিয়েছিল চীনের সৈন্যরা। তবে তাদের এ প্রচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সংসদে দেওয়া বক্তব্যে এমন দাবি করেছেন রাজনাথ সিং।  

গত শুক্রবার (৯ ডিসেম্বর) অরুণাচল প্রদেশে তাওয়াং সেক্টরের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলসি) ভারত অংশে অনুপ্রবেশ করেছিল চীনের সেনা সদস্যরা। সে সময় ভারত ও চীনের সৈন্যদের মধ্যে সংঘর্ষ বাধে। তবে এ ঘটনায় কেউ নিহত হননি।

ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এ সংঘর্ষ নিয়ে সংসদে বলেছেন, ‘অবৈধভাবে সীমারেখা পরিবর্তন করে ভারতের ভূমি দখলের চেষ্টা চালায় চীনের সৈন্যরা। কিন্তু ভারতীয় জওয়ানরা প্রতিরোধ গড়ে তাদের আটকে দেয় এবং চীনাদের তাদের নিজেদের অবস্থানে ফিরে যেতে বাধ্য করে।’

ভারতীয় মন্ত্রী আরও বলেছেন, ‘এ ঘটনায় কোনো সেনাসদস্য নিহত হননি। সীমান্তে সংঘর্ষের পর চীনের সঙ্গে কূটনৈতিক মাধ্যমে যোগাযোগ করা হয়েছে। তবে আমাদের সৈন্যরা যে কোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত আছে।’

এদিকে ভারত-চীন সীমান্তে উত্তেজনা নিয়ে ভারতের সংসদেও উত্তেজনা ছড়িয়েছে। ভারতের বিরোধীদলগুলো দাবি করেছে, সীমান্তে সংঘাত নিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের এই বক্তব্য যথেষ্ট নয়। তারা সরকারের কাছ থেকে আরও শক্তিশালী প্রতিক্রিয়ার দাবি জানিয়ে সংসদ থেকে ওয়াকআউট করেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির সঙ্গে রাষ্ট্রীয় জনতা দলের নেতা মনোজ ঝা বলেছেন, সরকারের কূটনীতি হলো তারা এখন ‘জবাব দিতে চায় না।’

অল ইন্ডিয়া মজলিশ-ই ইত্তেহাদুল মুসলিমিনের প্রধান আসাদউদ্দিন ওয়াইসি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেছেন, মোদি চীন ইস্যু নিয়ে ‘ভীত’ এবং সরকার ‘মিথ্যাচার’ করছে।

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস দাবি করেছে, মোদি সরকার চীনা সেনাদের অনুপ্রবেশ নিয়ে মিথ্যাচার করছে। ২০২০ সাল থেকে ভারতে চীনাদের সকল অনুপ্রবেশের সঠিক তথ্য দেওয়ার দাবি জানিয়েছে দলটি।

এর আগে ২০২০ সালে লাদাখ সীমান্তে রক্ষক্ষয়ী সংঘর্ষে জড়িয়েছিল ভারত-চীন। সেবার ২০ জন সেনা নিহত হওয়ার তথ্য নিশ্চিত করেছিল ভারতীয় সরকার।

মঙ্গলবার সংসদে বক্তব্য দেওয়ার আগে ভারতের সেনাবাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনীর প্রধান এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন রাজনাথ সিং। কিভাবে সংসদে বিষয়টি উত্থাপন করা হবে সেটি নিয়ে তাদের সঙ্গে আলোচনা করেন তিনি।

এদিকে মঙ্গলবার এক প্রতিবেদনে এনডিটিভি জানায়, সীমান্তে চীনের যুদ্ধ বিমানের ‘সন্দেহজনক গতিবিধির কারণে’ নিজেদের যুদ্ধবিমান উড়াচ্ছে ভারতীয় বিমান বাহিনী।

সূত্র: এনডিটিভি

এমটিআই