প্রথমবারের মতো আকাশে উড়েছে তুরস্কের তৈরি মানবহীন অত্যাধুনিক ফাইটার ড্রোন ‘রেড অ্যাপল’। যেটির তার্কিস নাম ‘কিজএলমা।  ড্রোনটির উৎপাদনকারী প্রতিষ্ঠান বায়কারের প্রধান প্রযুক্তি কর্মকর্তা সেলচুক বায়রাক্তার বুধবার এ তথ্য জানিয়েছেন।

তিনি টুইটারে লিখেছেন, ‘আমরা এটিকে আর মাটিতে রাখতে পারিনি। এটি উড়েছে! সৃষ্টিকর্তাকে ধন্যবাদ।’

‘রেড অ্যাপল’ নামে সর্বাধুনিক এ ড্রোনের নামকরণ করেছে তুরস্কের ন্যাশনাল আনম্যানড কমব্যাট এরিয়াল ভিহাইকেল সিস্টেম (এমআইইউএস)। তারা জানিয়েছে, শত্রুর প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে সক্ষম দ্রুতগতির এ ড্রোনটি তুরস্কের নিজস্ব নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি প্রজেক্ট।

মানবহীন ড্রোনটি বিমানবাহী ছোট রণতরীতে সহজেই উড্ডয়ন এবং অবতরণ করতে পারবে। তুরস্কের নির্মাণাধীন যুদ্ধজাহাজ টিসিজি আনাদোলুতেও এটি সহজে উঠা-নামা করতে পারবে।

অত্যাধুনিক ড্রোন ‘রেড অ্যাপেলের’ নির্মাতা প্রতিষ্ঠান আরও জানিয়েছে, মানবহীন এ ড্রোন পাইলটসহ অন্যান্য সাধারণ যুদ্ধ বিমানের সঙ্গে সমান তালে চলতে পারবে। এছাড়া এটি ক্ষেপণাস্ত্র বহনেও সক্ষম।

ড্রোনটি তৈরি করা হয়েছে বিভিন্ন সামরিক অভিযান পরিচালনার উদ্দেশ্যে। এরমধ্যে রয়েছে— কৌশলগত হামলা, এয়ার সাপোর্ট, ক্ষেপণাস্ত্র হামলা, শত্রুপক্ষের আকাশ প্রতিরক্ষা ধ্বংস করা। এটি ৮০০ কিলোমিটার গতিতে টানা পাঁচ ঘণ্টা আকাশে উড়তে সক্ষম।

সূত্র: ডেইলি সাবাহ

এমটিআই