বাংলাদেশের আর্জেন্টিনা ভক্তদের উল্লাস - ছবি এএফপি

বিশ্বকাপ ফুটবলে ব্রাজিল ও আর্জেন্টিনা নিয়ে বাংলাদেশের মানুষের উন্মাদনার খবর এখন ফুটবল ভক্তদের মুখে মুখে। আর্জেন্টিনা, ব্রাজিল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ প্রায় সব দেশেই লাতিন আমেরিকার দুই দেশ নিয়ে বাংলাদেশিদের মাতামাতির খবর প্রচারিত হয়েছে।

এবারের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিল ছিটকে গেলেও ফাইনালে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা। আর আজ রোববার ফাইনাল ম্যাচের আগে বাংলাদেশের আর্জেন্টাইন ভক্তদের উন্মাদনা নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আর্জেন্টিনার কিছু ভক্তের সঙ্গে কথা বলেছে সংবাদমাধ্যমটি। তাদের মধ্যে একজন হলেন চট্টগ্রামের রোহান আহমেদ। আমদানি-রপ্তানি ব্যবসার সঙ্গে জড়িত রোহান আল জাজিরাকে বলেছেন, ‘যদি আর্জেন্টিনা বিশ্বকাপ জয় করে তাহলে আমি দুটি গরু জবাই করে মেজবান আয়োজন করব।’

কাতারি প্রভাবশালী সংবাদমাধ্যমটির প্রতিবেদনে আরও বলা হয়েছে, ৪ বছর পর পর বিশ্বকাপ এলে ১৭ কোটি জনসংখ্যার বাংলাদেশ আর্জেন্টিনায় পরিণত হয়। বাংলাদেশিরাও আর্জেন্টাইনদের মতো আকাশি-নীল জার্সি পড়েন। যদিও দুই দেশের মধ্যে দূরত্ব কয়েক হাজার কিলোমিটার।

 বিশ্বব্যাপী বাংলাদেশি ফুটবল সমর্থকদের নতুন পরিচিতি

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশিদের আর্জেন্টিনার প্রতি এই সমর্থন কয়েক দশক পুরোনো। কিন্তু এবারের বিশ্বকাপে বিশ্বব্যাপী নতুন করে বাংলাদেশি ফুটবল সমর্থকরা পরিচিতি এবং নজর কেড়েছেন—  ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে মেক্সিকোর বিরুদ্ধে আর্জেন্টিনার গোল দেওয়ার পর বাংলাদেশি ভক্তদের উল্লাশের ভিডিও প্রকাশ করা হয়েছে। ইংলিশ ফুটবল তারকা গ্যারি লিঙ্কার বাংলাদেশি ভক্তদের নিয়ে বিষ্ময় প্রকাশ করেছেন।

বিশেষ করে এবারের বিশ্বকাপে বাংলাদেশিরা সাধারণ আর্জেন্টাইনদের নজর কেড়েছেন এ বিষয়টি বলা হয়েছে আল জাজিরার প্রতিবেদনে। তারা বলেছে, বাংলাদেশকে ভালোবেসে আর্জেন্টিনায় বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে ফেসবুকে একটি গ্রুপ খোলা হয়েছে। সেই গ্রুপটি ২ লাখ মানুষ ফলো করছেন।

এছাড়া আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো কাফিয়োর টুইটের বিষয়টিও উল্লেখ করেছে আল জাজিরা। ওই টুইটে আর্জেন্টাইন পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ১৯৭৮ সাল থেকে বাংলাদেশে বন্ধ থাকা আর্জেন্টিনার দূতাবাস পুনরায় চালুর ব্যাপারে কাজ করবেন তিনি।

বাংলাদেশে আর্জেন্টিনার জন্য ভালোবাসা তৈরির ক্ষেত্রে প্রয়াত ফুটবলার দিয়েগো ম্যারাডোনা যে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছেন সেই বিষয়টিও উল্লেখ করা হয়েছে আল জাজিরার প্রতিবেদনে।

সাংবাদিক সৈয়দ ফাইজ আহমেদ এ ব্যাপারে আল জাজিরাকে বলেছেন, বাংলাদেশের মধ্যে ৮০-র দশকের মাঝামাঝি সময় থেকে ফুটবলের জনপ্রিয়তা বাড়ে। কারণ ওই সময় অনেকেই টিভি কেনেন। ১৯৮৬ সালের বিশ্বকাপ বেশিরভাগ বাংলাদেশি উপভোগ করেন। ওই সময় ম্যারাডোনার খেলা দেখে আর্জেন্টিনার প্রতি ভালোবাসা জন্মায় সাধারণ বাংলাদেশিদের।

সূত্র: আল জাজিরা

এমটিআই