রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানে’ মোতায়েনকৃত সেনাদের সঙ্গে সরাসরি যুদ্ধক্ষেত্রে দেখা করেছেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার (১৮ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে।

টেলিগ্রামে এ ব্যাপারে এক বিবৃতিতে তারা বলেছে, ‘রাশিয়ার সশস্ত্র বাহিনীর প্রধান ‘বিশেষ সামরিক অভিযানে’ মোতায়েনকৃত সেনা সদস্যদের কাছে গিয়েছিলেন এবং রাশিয়ান ইউনিটের অবস্থান সম্পর্কে খোঁজ-খবর নিয়েছেন।’

ইউক্রেনে বর্তমানে যে যুদ্ধ চলছে সেটিকে বিশেষ সামরিক অভিযান হিসেবে অভিহিত করে থাকে রাশিয়া। তাদের দাবি, ইউক্রেনকে ‘নিরস্ত্রীকরণ’ এবং ‘নাৎসিবাদ’ থেকে মুক্ত করতে কথিত এ অভিযান চালাচ্ছে তারা।

বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, সোইগু যুদ্ধক্ষেত্রে এবং একটি কমান্ড পোস্টে সেনাদের সঙ্গে কথা বলেছেন। তবে এটি নিশ্চিত নয় ঠিক কখন তিনি যুদ্ধক্ষেত্রে গিয়েছিলেন। আর এটি ইউক্রেন অংশে কিনা। টেলিগ্রামে সোইগুর একটি ভিডিও প্রকাশ করেছে রুশ মন্ত্রণালয়। সেই ভিডিওতে দেখা যায়, তিনি একটি সামরিক হেলিকপ্টারে বসে আছেন। নিচে বড় একটি খালি জায়গা দেখা যাচ্ছে।

এদিকে ইউক্রেন যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি নিয়ে সোমবার সামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেখানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগুও। এ বৈঠকের একদিন পরই তার যুদ্ধক্ষেত্রে যাওয়ার কথা জানাল রাশিয়া।

ইউক্রেনে সামনের দিনগুলোকে কিভাবে সামরিক অভিযান পরিচালনা করা হবে সে বিষয়টি নিয়ে বৈঠকে আলোচনা করেন পুতিন।  

রাশিয়া ইউক্রেনে প্রথম হামলা করে চলতি বছরের ফেব্রুয়ারিতে। এরপর কেটে গেছে প্রায় ১০ মাস। এই সময়ের মধ্যে ইউক্রেনের অনেক শহর ধ্বংস হয়ে গেছে। হাজার হাজার মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ মানুষ।

সূত্র: রয়টার্স

এমটিআই