যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ এক সামরিক কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনের জন্য নতুন করে আরও ১.৮ বিলিয়ন ডলারের (১ হাজার ৮০০ কোটি টাকা) অস্ত্র দেওয়ার পরিকল্পনা করেছেন তারা। প্রেসিডেন্ট জো বাইডেন আনুষ্ঠানিকভাবে এ সহায়তা প্যাকেজ ঘোষণা করবেন।

বার্তাসংস্থা এপি বুধবার (২১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, সামরিক সহায়তার নতুন প্যাকেজের মাধ্যমে ইউক্রেনকে প্রথমবারের মতো অত্যাধুনিক প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এছাড়া ইউক্রেনীয় যুদ্ধবিমানের জন্য নির্ভুল-নির্দেশিত বোমাও দেওয়া হবে।

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের বিষয়টি সামনে আসার পরই রাশিয়া হুমকি দেয়। তারা জানায়, এই ক্ষেপণাস্ত্র ইউক্রেনে ঢোকা মাত্র হামলা চালানো হবে। তবে রাশিয়ার এসব হুমকি-ধামকি উপেক্ষা করে ইউক্রেনকে অত্যাধুনিক এ ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  

এদিকে বুধবার খবর বের হয় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। এর মধ্যেই যুক্তরাষ্ট্রের নতুন সহায়তা প্যাকেজের কথা শোনা গেল।  

রাশিয়া গত দুই মাসে ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে অসংখ্যবার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে। রুশ সেনাদের এসব হামলা প্রতিরোধে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের কাছে আকাশ প্রতিরক্ষামূলক ক্ষেপণাস্ত্র সহায়তা চেয়ে আসছিল ইউক্রেন। এরই অংশ হিসেবে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র।

বার্তাসংস্থা এপি আরও জানিয়েছে, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার এই ১ হাজার ৮০০ কোটি টাকার অস্ত্র সহায়তার ঘোষণা দেবেন বাইডেন। এর মধ্যে ১ হাজার কোটি টাকার অস্ত্র দেওয়া হবে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের স্টক থেকে। আর বাকি ৮০০ কোটি টাকা ইউক্রেন নিরাপত্তা সহায়তা প্রবর্তনায় দেওয়া হবে।

সূত্র: এপি

এমটিআই