আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবান নারী কর্মীদের কাজ নিষিদ্ধ ঘোষণা করায় দেশটিতে আন্তর্জাতিক তিনটি বড় বেসরকারি সংস্থা (এনজিও) কাজ বন্ধ করে দিয়েছে। রোববার এক যৌথ বিবৃতিতে কেয়ার ইন্টারন্যাশনাল, দ্য নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) এবং সেভ দ্য চিলড্রেন আফগানিস্তানে কাজ বন্ধের এই তথ্য জানিয়েছে।

বিবৃতিতে আন্তর্জাতিক এই তিন সংস্থা বলেছে, ‘নারী কর্মীদের ছাড়া’ তারা কাজ চালিয়ে যেতে অক্ষম। এসব দাতব্য সংস্থা আফগানিস্তানে নারীরা যাতে কাজ চালিয়ে যেতে পারেন, সেই দাবি জানিয়েছে।

এর আগে, শনিবার আফগানিস্তানের তালেবান-নিয়ন্ত্রিত প্রশাসন দেশটির সব স্থানীয় এবং বিদেশি বেসরকারি সংস্থাকে (এনজিও) নারী কর্মীদের কাজে আসতে বারণ করে দেওয়ার নির্দেশ দেয়। নারী শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা নিষিদ্ধ করার কয়েক দিন পর দেশটির অর্থ মন্ত্রণালয়ের এক চিঠিতে এই নির্দেশ দেওয়া হয়।

মানবাধিকার ও নারী অধিকারের প্রতি সহনশীলতা প্রদর্শনের অঙ্গীকার করে ক্ষমতায় আসা তালেবান ইতোমধ্যে আফগান নারীদের বিরুদ্ধে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে চাকরি থেকে মেয়েদের বহিষ্কার, অভিভাবক ছাড়া গাড়িতে চলাচল ও মেয়েদের ষষ্ঠ শ্রেণির পর স্কুলে নিষিদ্ধ করার তালেবানের সিদ্ধান্ত বিশ্বজুড়ে ব্যাপক উদ্বেগ তৈরি করেছে।

নারীদের বিরুদ্ধে তালেবানের একের পর এক সিদ্ধান্ত আফগানিস্তানকে নারীদের জন্য খাঁচায় পরিণত করা হচ্ছে বলে অনেকে মন্তব্য করেছেন।

আফগান অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল রহমান হাবিব এনজিওতে নারী কর্মীদের নিষিদ্ধ করার বিষয়ে বলেছেন, দেশটিতে এনজিওর কিছু নারী কর্মী ইসলামিক পোশাকবিধি সংক্রান্ত তালেবান প্রশাসনের ব্যাখ্যা মেনে না চলায় এই নির্দেশনা দেওয়া হয়েছে।

নিষেধাজ্ঞা না মেনে চললে দাতব্য সংস্থাগুলোর লাইসেন্স বাতিল করা হবে বলেও হুমকি দিয়েছে তালেবান।

কেয়ার, এনআরসি এবং সেভ দ্য চিলড্রেনের প্রধান কর্মকর্তারা বলেছেন, সংস্থাগুলো নারী কর্মীদের সহায়তা না পেলে গত বছরের আগস্ট থেকে লাখ লাখ আফগানের কাছে তাদের প্রয়োজনের সময় যৌথভাবে পৌঁছাতে পারত না।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, আমরা তালেবানের এই ঘোষণার পর আফগানিস্তানে আমাদের কর্মসূচিগুলো স্থগিত করছি। একই সঙ্গে আফগানিস্তানে আমাদের জীবন রক্ষাকারী সহায়তা যাতে পুরুষ এবং নারীরা সমানভাবে চালিয়ে যেতে পারে সেই দাবি করছি।

জাতিসংঘের মানবিকবিষয়ক শীর্ষ সমন্বয়ক রমিজ আলাকবারোভ বলেছেন, জাতিসংঘ এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের চেষ্টা করছে। এটি মানবিক সহায়তাকারী পুরো সম্প্রদায়ের জন্য একটি লাল রেখা।

তালেবান কর্তৃপক্ষ নারী দাতব্য কর্মীদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে জাতিসংঘ আফগানিস্তানে মানবিক সহায়তা বন্ধ করে দিতে পারে বলে বিবিসিকে জানিয়েছেন ওই কর্মকর্তা। তবে আলাকবারোভ বলেছেন, তালেবানের আদেশের অর্থ কী তা এখনও স্পষ্ট নয়।

সূত্র: বিবিসি।

এসএস