ছবি : গালফ নিউজ

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ সংযুক্ত আরব আমিরাতে এবার শীতের আগমন ঘটেছে বৃষ্টির মধ্য দিয়ে। দেশটির প্রধান বাণিজ্যিক কেন্দ্র দুবাইয়ে রোববার (২৫ ডিসেম্বর) ব্যাপক বর্ষণ হয়েছে, অন্যান্য অঞ্চলেও বৃষ্টির জোর সম্ভাবনা আছে।

আমিরাতের আবহাওয়া দপ্তর ন্যাশনাল সেন্টার অব মেটোরোলজি (এনসিএম) তাদের সোমবারের (২৬ ডিসেম্বর) পূর্বাভাসে বলেছে, দেশের বিভিন্ন এলাকার আকাশে জলকণাবাহী মেঘের (কনভেকটিভ ক্লাউড) পরিমাণ বাড়বে।

অতি বর্ষণের আশঙ্কায় ইতোমধ্যে আমিরাতের পশ্চিমাঞ্চলে হলুদ সতর্ক সংকেতও জারি করেছে সরকার।

ইতোমধ্যে সোমবার ভোরে দুবাই এবং আমিরাতের রাজধানী আবুধাবির আল ধাফরা ও ঘানতুত অঞ্চলে একদফা ভারী বর্ষণ হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি কমলেও এখনো মেঘলা আবহাওয়া বিরাজ করছে আমিরাতের প্রায় সব এলাকায়।

আমিরাতের সংবাদমাধ্যম গালফ নিউজকে এনসিএমের কর্মকর্তারা জানিয়েছেন, আগামী শুক্রবার (৩০ ডিসেম্বর) পর্যন্ত দেশজুড়ে এই আবহাওয়া বিরাজ থাকবে এবং বুধবার (২৮ ডিসেম্বর) পর্যন্ত বিভিন্ন এলাকায় থেমে থেমে বর্ষণ অব্যাহত থাকবে। উপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে ঝড়ো হাওয়া ও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিরও জোর সম্ভাবনা আছে।

মরুভূমির দেশ আমিরাতে প্রায় সারা বছরই তাপমাত্রা থাকে ৪০ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস। শীতের সময় তা অবশ্য ২৪ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে।

তবে সোমবারের বৃষ্টির প্রভাবে দেশজুড়ে তাপমাত্রা বেশ নেমে গেছে। আবহাওয়া দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার বৃষ্টির পর থেকে আমিরাতের বিভিন্ন অঞ্চলের তাপমাত্রা ১৫ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে।